শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দীর্ঘতম তাপদাহ শেষে বর্ষাকালের সূচনা

রাজশাহীতে পারদ ৩৮.৫ ডিগ্রি : সর্বোচ্চ বৃষ্টি ফেনীতে ১২২ মি.মি.

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

দীর্ঘতম অনাবৃষ্টি খরার দহন অসহ্য তাপদাহে এবারের গ্রীষ্ম ঋতু পেরিয়ে পঞ্জিকার হিসাবে বর্ষার প্রথম মাস আষাঢ়স্য পয়লা দিন আজ শনিবার। এরই মধ্যে বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা চট্টগ্রাম অতিক্রম করে ঢাকাসহ মধ্যাঞ্চল হয়ে কিছু এলাকা বাদে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত ছড়িয়ে পড়েছে। ফলে আবহাওয়া পূর্বাভাস অনুসারে স্বাভাবিক বর্ষাকালের সূচনা ঘটছে। মৌসুমী বায়ু পুরোদমে সেট হওয়ার পরই এ সপ্তাহের শেষ দিকে বর্ষার স্বাভাবিক বর্ষণ শুরু হতে পারে।
তবে গতকাল (শুক্রবার) পর্যন্ত দেশের অনেক জায়গায় তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়ে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে তাপপ্রবাহ তীব্র ও অসহনীয়। অন্যদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে।
এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ফেনীতে ১২২ মিলিমিটার। শ্রীমঙ্গলে ১১৩ মি.মি, সিলেটে ৮৭ মি.মি, স›দ্বীপে ৬৯ মি.মি, চট্টগ্রামে ৯ মি.মি, কুমিল্লায় ১৮ মি.মি, কক্সবাজারে ৪৮ মি.মি, ময়মনসিংহে ৪১ মি.মি, নেত্রকোনায় ৫৮ মি.মি, রাঙ্গামাটিতে ২০ মি.মি বৃষ্টিপাত হয়। কিন্তু ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশালে বিক্ষিপ্ত কয়েক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি হলেও অধিকাংশ জেলায় বৃষ্টির ফোঁটা পড়েনি।
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ অতিক্রম করে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কিছু কিছু জায়গায় কমে আসতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় মৌসুমী বায়ু দেশের অবশিষ্টাংশে বিস্তার লাভ করতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন