শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বগুড়া : এবার সবার জন্যই এসিড টেস্ট!

মহসিন রাজু | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য বগুড়া সদর উপনির্বাচন ক্রমশ ৩টি বড় রাজনৈতিক দল আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির জন্য জনমতের ‘এসিড টেস্ট’ হয়ে উঠতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের কাছে প্রতিভাত হচ্ছে ।
রাজনৈতিক বিষয়ে উৎসুক পর্যবেক্ষকদের ধারনা, বগুড়া সদরের এ উপনির্বাচনে ভোট গ্রহন যেহেতু ইভিএমে হচ্ছে সেহেতু সদ্য সমাপ্ত সংসদ, কয়েকটি সিটি কর্পোরেশন ও উপজেলা নির্বাচনের অনুরূপ হবেনা। ১৪ জুন সন্ধ্যায় এ রিপোর্ট প্রস্তুতকালিন পর্যন্ত বগুড়ায় সংসদ উপনির্বাচনের সার্বিক পরিস্থিতি বিরাজ করছে তা আসলে ‘ফ্রি ফেয়ার ক্রেডেবল’ ইলেকশনেরই ইঙ্গিত দিচ্ছে বলে মনে করেন বগুড়ায় কর্মরত বিডি নিউজ এর প্রতিনিধি জিয়া শাহীন ।
মানবাধিকার কর্মি ও কলামিষ্ট মুরশিদ আলমের মতে, বগুড়া সদরে এবার যেহেতু মহাজোটের একক প্রার্থী নেই, মহাজোটের ২ শরিক আওয়ামীলীগ ও জাতীয় পার্টি পৃথক ভোট করছে সেহেতু ভোটের ফলাফলে আসলে সরকার সম্পর্কে জনমতের প্রতিফলনের এক ধরনের এসিড টেস্ট হয়ে যাবে। তার মতে, যদিও বগুড়া হচ্ছে বিএনপির ঘাঁটি, তার পরেও দেখতে হবে কি চরম প্রতিকুল ও বৈরী পরিবেশে বিএনপি ভোট করছে।
স্থানীয় পর্যবেক্ষকদের মতে বগুড়ার এ আসনটিতে আওয়ামীলীগ বিজয়ী হতে না পারলেও তারা গড়পড়তায় ৫০ হাজার করে ভোট পেয়েছে। কাজেই এবারের নির্বাচনে আওয়ামীলীগের ভোটসংখ্যা কত হবে সে বিষয়ে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। যারা ধরেই নিয়েছেন, বগুড়া উপনির্বাচনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে ভোট পেয়েছিলেন তার ছেড়ে দেয়া আসনে বিএনপি প্রার্থী জিএম সিরাজ কত সংখ্যক ভোট সংগ্রহ করতে পারবেন ।
১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে বগুড়া সদরে ২০ দলের অন্যতম শরিক জামায়াতের অংশ গ্রহণ ছিল ব্যাপক। আর এ নির্বাচনে বগুড়ার স্থানীয় জামায়াত কেন্দ্রের সিগন্যালের পাশাপাশি বিএনপি প্রার্থীর কাছে অবমূল্যায়িত হওয়ার অভিযোগ তুলে নির্বাচন থেকে দূরে সরে রয়েছে। কাজেই জামায়াতের সমর্থন ছাড়াই বিএনপি প্রার্থী কত ভোট পায় সেটাও দেখার বিষয় ।
জামায়াতের একটি সূত্রের পক্ষ থেকে জানা যায়, বগুড়ায় জামায়াতের বিরাট অর্থনৈতিক বিনিয়োগ নিরাপদ রাখতে হয়তো আওয়ামীলীগের সাথে জামায়াতের একটা বোঝাপড়া হতেও পারে। জামায়াত বগুড়ায় বিপুল সাংগঠনিক শক্তিশালী অবস্থান জানান দিতেও হয়তো বিএনপি প্রার্থীর ভোট কমাবার বা হয়তোবা পরাজিত করার মিশন নিয়েও মাঠে নামতে পারে ।
বগুড়ার এ উপনির্বাচনে এখন পর্যন্ত ২ জন স্বতন্ত্র প্রার্থী মাঠে রয়েছেন। এর মধ্যে বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবীর আাহম্মেদ মিঠুর প্রচারনায় উল্লেখযোগ্য জনসম্পৃক্ততা লক্ষ্য করা যায়।
এ প্রসঙ্গে বগুড়ার সিনিয়র শ্রমিক নেতা মুনসুর হোসেন বলেন, বিএনপির চিহ্নিত ঘাঁটি বগুড়ায় আসলে একজন স্বতন্ত্র প্রার্থী কি পরিমাণ ভোট সংগ্রহ করতে পারেন সেটাও হবে দলীয় রাজনীতির ওপর সাধারণ মানুষের এখন আস্থা কতটুকু তারও এক এসিড টেস্ট !

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন