ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৯ এএম

ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে এ বছর ১৬-৩০ জুন ফলদ বৃক্ষ রোপণ পক্ষ এবং ১৬-১৮ জুন জাতীয় ফল প্রদর্শনী’র আয়োজন করা হয়েছে। ফলদ বৃক্ষ রোপণ পক্ষের এবারের প্রতিপাদ্য পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার।
গতকাল শনিবার প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীকে এ সব কথা বলেন। প্রেসিডেন্ট আবদুল হামিদ তার দেয়া বাণীতে খাদ্য নিরাপত্তা ও পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে দেশবাসীকে বেশি করে ফলদ বৃক্ষ রোপণের আহ্বান জানিয়েছেন। আবদুল হামিদ বলেন,মানবদেহের পুষ্টির চাহিদা মেটানোর ক্ষেত্রে ভিটামিন ও খনিজ পদার্থের সহজলভ্য ও প্রাকৃতিক উৎস হলো ফল। আমাদের মাটি ও জলবায়ু বিভিন্ন রকমের ফল চাষের জন্য অত্যন্ত উপযোগি এ কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারের বহুমাত্রিক উন্নয়নমূলক কার্যক্রমের ফলে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। তিনি বলেন,ঐতিহ্যবাহী নানা জাতের দেশি ফল গাছ বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে অল্প পরিচর্যায় আশানুরূপ ফলন দিয়ে থাকে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেছেন, সরকারের কৃষিবান্ধব নীতি ও বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে দানাদার খাদ্যশস্য উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি শাক-সবজি এবং ফলমূল উৎপাদনেও ব্যাপক সাফল্য এসেছে। এখন পুষ্টির নিরাপত্তা অর্জন একটি চ্যালেঞ্জ। আমাদের দেশীয় ফল বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ হওয়ায় এ চ্যালেঞ্জ মোকাবিলায় দৈনন্দিন খাদ্য তালিকায় দেশীয় ফলমূলের যোগান নিশ্চিত করতে হবে। তাই পরিকল্পিতভাবে আধুনিক প্রযুক্তির সমন¦য় ঘটিয়ে বছরব্যাপী দেশীয় ফলের চাষ বৃদ্ধির উপর গুরুত্বারোপও করেন তিনি।
শেখ হাসিনা বলেন, ফল উৎপাদন বৃদ্ধির জন্য ফলের বাগান গড়ে তোলার সাথে সাথে গ্রামাঞ্চলে বসতবাড়ির আঙিনায়, রাস্তার ধারে, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনায় এবং শহরাঞ্চলে বাসভবনের ছাদে যতটা সম্ভব ফলদ বৃক্ষ রোপণ করা যেতে পারে। তিনি বলেন, ডেউয়া, চালতা, কাউ, করমচা, জাম, গোলাপজাম, ক্ষুদেজাম, তেঁতুল, বরই, লটকন, বিলিম্বি, গাব ইত্যাদি দেশি ফল বৃক্ষ রোপণে বিশেষ নজর দিতে হবে। প্রধানমন্ত্রী আশা করেন, ফলদ বৃক্ষ রোপণ পক্ষ এবং জাতীয় ফল প্রদর্শনী আমাদের ফল চাষে অনুপ্রাণিত করবে। ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ২০১৯ ও জাতীয় ফল প্রদর্শনী উপলক্ষে আয়োজিত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন