বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাগরে মাছের প্রজননের সময় দিন

চট্টগ্রামে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ১২:০৯ এএম

সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা সরকার এমনি দেয়নি। এর পেছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে। বছরের ৩৬৫ দিনের মধ্যে ৬৫ দিন সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। বাকি ৩০০ দিন কিন্তু মাছ ধরা যাবে। সাগরের সঙ্গে মোহনার আগ পর্যন্ত নদীতে মাছ ধরতে সরকারের কোনো বাধা নেই। গতকাল (শনিবার) চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত এক কর্মশালায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রইছউল আলম মÐল একথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ সচিব বলেন, দেশের মানুষের জন্য সরকারের চেয়ে আপনজন আর কেউ নেই। ইচ্ছাকৃতভাবে কাউকে দুঃখ-দুর্দশায় ফেলা সরকারের কাজ নয়। সরকার যখন কোনো সিদ্ধান্ত নেয়, সামগ্রিক দিক বিবেচনা করেই সেই সিদ্ধান্ত নেয়। তিনি বলেন, সুন্দরভাবে বাঁচতে হলে ‘ইকো হেলথ সিস্টেম’ ঠিক রাখতে হবে। সারা বছর মাছ ধরলাম, মাছ কমে গেলে সাগরে পোনা ঢেলে দিলাম- এভাবে হয় না। চলুন, সাগরকে একটু সময় দিই। মাছকে ব্রিডিং টাইম (প্রজনন সময়) দিই। এতে লাভবান হবেন আপনারাই।

মৎস্য সচিব বলেন, ২০১৫ থেকে বছরে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ রাখা হচ্ছে। ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত ৪ বছর নানা সীমাবদ্ধতার কারণে আমরা জেলেদের জন্য কোনো সহায়তা চালু করতে পারিনি। তবে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জেলেদের জন্য সহায়তা দেয়া হচ্ছে।
তিনি বলেন, দেশে ১৬ লাখ জেলে আছে। এর মধ্যে কার্ড আছে ১৪ লাখ জেলের। প্রতিটি জেলেকে মাসে ৪০ কেজি চাল দেয়া হচ্ছে। জুনে ১২টি জেলার ৪২টি উপজেলায় প্রায় ৪ লাখ ১২ হাজার ৫০০ মেট্রিক টন চাল সহায়তা দিয়েছে সরকার।

মৎস্য সচিব বলেন, যারা জাল নিয়ে সরাসরি সাগরে মাছ ধরতে যায়- তাদের জীবনমান উন্নত করতে, তাদের জীবনের নিরাপত্তায় সরকার নানা উদ্যোগ নিয়েছে। দক্ষতা বাড়াতে জেলেদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রতিষ্ঠান থেকে পর্যায়ক্রমে আমরা সবাইকে প্রশিক্ষণ দেবো। জেলের ছেলে জেলেই হবে- তা চাই না আমরা। তারা পড়াশোনা করুক। সরকারি চাকরিজীবী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার মতো ভালো অবস্থানে আসুক। দেশকে নেতৃত্ব দিক। তিনি বলেন, সাগরে একটি কেন্দ্রীয় ভেসেল মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সাগরে নিজস্ব বিস্তৃত নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন