মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : প্রাথমিক শিক্ষকদের বদলি

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশ সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সব প্রতিষ্ঠানের কর্মীদের প্রতি তিন বছর অন্তর বদলির রীতি প্রচলিত আছে। কিন্তু একমাত্র ব্যতিক্রম হলো সরকারি প্রাথমিক বিদ্যালয়। ফলে শিক্ষকরা যুগ যুগ ধরে একই শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত আছেন।
একই প্রতিষ্ঠানে কর্মরত থাকায় সহকারী শিক্ষকদের সঙ্গে প্রধান শিক্ষকের দ্বন্দ্ব সৃষ্টি হচ্ছে। এতে লেখাপড়ায় বিঘœ ঘটছে। আবার দীর্ঘদিন একই প্রতিষ্ঠানে কর্মরত থাকায় অনেক শিক্ষক সংশ্লিষ্ট এলাকায় বাড়িঘর, দোকানপাট ও কোচিং-বাণিেিজ্য জড়িয়ে পড়েছেন।
এছাড়া স্কুলগুলো বিভিন্ন স্যার বা ম্যাডামের নামে পরিচিতি পেয়েছে। অনেক ক্ষেত্রে শুধু প্রধান শিক্ষকের অবহেলার কারণে বিদ্যালয় ডুবতে বসেছে। তাই স্বেচ্ছা বদলির বদলে নিয়মতান্ত্রিক বদলির আদেশ শিগগিরই জারি করা দরকার, যাতে পাঁচ বছর পরপর তাদের বদলি করা যায়। বদলির ক্ষেত্রে যারা দীর্ঘদিন যাবৎ উপজেলা সদরে ও পৌর এলাকায় রয়েছেন, তাদের নিকটবর্তী ইউনিয়নে এবং যারা দীর্ঘদিন ইউনিয়নে কর্মরত রয়েছে, তাদের পৌর এলাকায় ও উপজেলা সদরে বদলি করা যেতে পারে। বদলির ক্ষেত্রে শিক্ষকের যোগ্যতা ও দক্ষতাকে প্রাধান্য দিতে হবে। বদলি নীতিমালা পরিবর্তন করলে শহর ও গ্রামের শিক্ষকদের মধ্যে বৈষম্য দূর হবে এবং প্রাথমিক শিক্ষার মান বাড়বে।
মো. ফজলুল হক
নীলফামারী।

ছোট গাড়ি চলাচলে নিয়ন্ত্রণ
সড়ক দুর্ঘটনার রাশ টেনে ধরার জন্য সম্প্রতি সরকার মহাসড়কের সিএনজি অটোরিকশা ধরনের ছোট যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিষয়টি আপাতদৃষ্টিতে ভালো বলে মনে হয়। কিন্তু কোনো কোনো এলাকা আছে যেখানে মহাসড়ক দিয়ে অন্য শাখা রোডে যেতে হয়। যেখানে অন্য কোনো বিকল্প রাস্তা নেই। যেমন ফেনী থেকে সোনাগাজী যেতে লালপুল নামক পয়েন্টটি স্পর্শ না করে কোনোভাবেই সোনাগাজীর রাস্তায় যাওয়া যায় না। আর এ লালপুল পয়েন্টটি ঢাকা-চট্টগ্রাম রোডের ওপর অবস্থিত। ছোট গাড়িগুলোর (সিএনজি অটোরিকশা, টেম্পো ইত্যাদি) চলাচল মহাসড়কে বন্ধ থাকায় যাত্রীরা এখন ফেনী সোনাগাজী যেতে-আসতে লালপুল পয়েন্টে নেমে গিয়ে মহাসড়কের ওপর দিয়ে ঝুঁকি নিয়ে পার হয়ে অন্য প্রান্তে আবার ছোট গাড়িতে চড়ে। এ অবস্থায় বিশেষত মহিলারা মালপত্রসহ কিভাবে যাতায়াত করবে? এর কোনো বিকল্প পথ আমার জানামতে নেই। দেশের বিভিন্ন জায়গায় এ ধরনের সমস্যা থাকা অসম্ভব নয়। সেক্ষেত্রে বিকল্প পথ তৈরি না করে এ ধরনের সিদ্ধান্ত জনসাধারণকে কষ্ট দেয়া ছাড়া আর কী হতে পারে? তাছাড়া এ পয়েন্টে রোড ডিভাইডারগুলো এত উঁচু করে তৈরি করা হয়েছে যে, হেঁটে এ মহাসড়ক পার হওয়া আরও বেশি দুরুহ। লালপুলের মতো মহিপালেও এ ধরনের সমস্যা রয়েছে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ, বিকল্প রাস্তা তৈরি না হওয়া পর্যন্ত এ পয়েন্টে ছোট গাড়ি চলাচলে আইন শিথিল করা হোক।
এমদাদুল ইসলাম
মালিবাগ, ঢাকা।

পর্যটনকে গুরুত্ব দিন
পর্যটকদের আকৃষ্ট করার জন্য বাংলাদেশের প্রতিটি ট্যুরিস্ট স্পটে আনন্দ-বিনোদনের ব্যবস্থাসহ পর্যটকদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে হবে। সমুদ্রে নামাতে হবে ১০ থেকে ১২ তলা জাহাজ। সেই জাহাজে পর্যটকদের চট্টগ্রাম থেকে কুতুবদিয়া, টেকনাফ, সেন্টমার্টিনে ৩ থেকে ৪ দিনের জন্য ঘুরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করা হলে বিদেশ থেকে দলে দলে ট্যুরিস্ট এসে নামবে চট্টগ্রামের হযরত আমানত শাহ বিমানবন্দরে আর ঢাকার হজরত শাহজালাল বিমানবন্দরে। কত অপরূপ নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই বাংলাদেশ। ৬৪টি জেলার প্রতিটিই আকর্ষণীয়। তাই বাংলাদেশ পর্যটন কর্পোরেশনকে প্রতিটি আকর্ষণীয় ভ্রমণ স্পট নিরাপত্তার চাদরে মুড়িয়ে দিয়ে গড়ে তুলতে হবে চিত্তবিনোদনের সুব্যবস্থা। এছাড়া প্রয়োজন আনন্দময় ভ্রমণের পর্যাপ্ত সুযোগ-সুবিধা। আর এভাবেই বিশ্বের অন্যতম পর্যটন আকর্ষণের দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তোলা সম্ভব হবে বলে আমরা মনে করি।
খোকন
মিরপুর, ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন