শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফখর-বাবরে এগুচ্ছে পাকিস্তান

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৯, ৯:৪৮ পিএম | আপডেট : ৯:৪৮ পিএম, ১৬ জুন, ২০১৯

মাত্র ১৩ রানে ইমামকে হারানো পাকিস্তানকে এগিয়ে নিচ্ছেন ফখর-বাবর জুটি। এই দুই ব্যাটসম্যান এখন পর্যন্ত স্কোরবোর্ডে ৫১ রান যোগ করেছেন। ফখর ২৮ রানে ও বাবর ২৭ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৬৪ রান। জয়ের জন্য আরো প্রয়োজন ২৭৩ রান।

ইমামকে ফেরালেন বিজয়

চতুর্থ ওভারের ৪টি বল করে ইনজুরিতে পড়েন ভুবেনেশ্বর। পরের দুটি বল করতে এসে প্রথম বলেই ইমামকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। ইমাম ফেরার আগে ৭ রান করেন। ফখর ও বাবর দুজনেই ৬ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৬ ওভার শেষে ১ উইকেটে ২০ রান।

জিততে হলে রেকর্ড করতে হবে পাকিস্তানকে

রোহিত শর্মার সেঞ্চুরিতে পাকিস্তানের বিরুদ্ধে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে ভারত। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩৬ রানে তুলেছে কোহলির দল। জয়ের জন্য রেকর্ড করতে হবে পাকিস্তানকে। বিশ্বকাপে ৩২৭ রান তুলে জয় পেয়েছিলো আয়ারল্যান্ড, ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে।

এছাড়া পাক-ভারত বিশ্বকাপ লড়াইয়েও সর্বোচ্চ রান করল ভারত। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে এতদিন সর্বোচ্চ রান ছিল ৩০০। চার বছর আগের বিশ্বকাপে ভারত এই রান করেছিল। এবার সেই স্কোর টপকে ভারত করল ৩৩৬ রান।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৩৩৬/৫ (৫০ ওভার) (রাহুল ৫৭, রোহিত ১৪০, কোহলি ৭৭, পান্ডিয়া ২৬, ধোনি ১, বিজয় ১৫, জাদব ৯; আমির ৪৭/৩, হাসান ৮৪/১, ওয়াহাব ৭১/১, ইমাদ ৪৯/০, শাদাব ৬১/০, মালিক ১১/০, হাফিজ ১১/০)

কোহলিকে ফিরিয়ে শীর্ষে আমির

ভারতীয় অধিনায়ক কোহলিকে ফিরিয়ে দিয়ে যুগ্মভাবে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হলেন আমির। বিশ্বকাপের এবারের আসরে স্টার্ক ও আমির দুজনের উইকেট সংখ্যাই ১৩। বিজয় ৫ রানে ও জাদব ১ রানে অপরাজিত আছেন।

৪৮ ওভারে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ৩১৪ রান।

বৃষ্টির কারনে খেলা বন্ধ

ভারতীয় ইনিংসের ২০ বল বাকি থাকতে বৃষ্টির বাধায় খেলা বন্ধ রয়েছে। বৃষ্টির আগ পর্যন্ত বিজয় ৩ রানে ও কোহলি ৭১ রানে অপরাজিত আছেন। বৃষ্টির পর খেলা শুরু হলে ৪৬ ওভারে পাকিস্তানের টার্গেট দাঁড়াবে ৩২৭ রান। যদি ম্যাচটি কমপক্ষে ২০ ওভার গড়ায়, তাহলে পাকিস্তানকে করতে হবে ১৮৪ রান।

স্কোর-৪৬.৪ ওভারে ৩০৫/৪

আমিরের দ্বিতীয় শিকার ধোনি

পান্ডিয়ার বিদায়ের পর ক্রিজে ব্যাট করতে আসা ধোনিকে ক্রিজে টিকতে দেননি আমির। মাত্র ১ রানেই ধোনিকে সরফরাজের ক্যাচে পরিণত করেন এই পেসার। কোহলি ৭০ রানে ও বিজয় ১ রানে অপরাজিত আছেন।

৪৬ ওভারে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ৩০২ রান।

পান্ডিয়াকে ফেরালেন আমির

দুই চার ও এক ছয়ে ২৬ রান করা পান্ডিয়াকে ফেরালেন আমির। কোহলি ৫৬ রানে ও ধোনি ০ রানে ব্যাট করছেন।

৪৪ ওভার শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ২৮৬ রান।

রোহিত ঝড় থামালেন হাসান

ভারতকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়েছেন রোহিত। রাহুল ফেরার পরে কোহলির সঙ্গেও বড় জুটি করেছেন। কিন্তু হাসানের বলে স্কুপ করতে গিয়ে রিয়াজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই বিধ্বংসী ওপেনার। ফেরার আগে ১১৩ বলে ১৪০ রান করেন তিনি। কোহলি ৩০ রানে ও পান্ডিয়া ৪ রানে অপরাজিত আছেন।

৩৯ ওভারে ভারতের সংগ্রহ ২ উইকেটে ২৩৮ রান।

সাকিবকে টপকে রোহিতের সেঞ্চুরি

বিশ্বকাপে সাকিবের ২৬০ রান অতিক্রম করার পর ব্যক্তিগত ২৪তম সেঞ্চুরি তুলে নিয়েছেন রোহিত। এবারের বিশ্বকাপে এটা তার দ্বিতীয় শতরানের ইনিংস। মাত্র ৮৫ বলে করা এই সেঞ্চুরিতে ৯টি চার ও ৩টি ছক্কার মার আছে। কোহলি অপরাজিত আছেন ৯ রানে।

৩০ ওভার শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৭২ রান।

রাহুলকে ফেরালেন ওয়াহাব

দুর্দান্ত খেলতে থাকা রাহুলকে ফেরালেন ওয়াহাব। ব্যক্তিগত ৫৭ রান করে বাবরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। অবশ্য এর আগেই দলকে বড় সংগ্রহের ভিতে দাঁড় করিয়েছেন এই ওপেনার। রোহিত ৭৫ রানে ও কোহলি ০ রানে অপরাজিত আছেন।

২৪ ওভার শেষে দলীয় সংগ্রহ ১ উইকেটে ১৩৬ রান।

রোহিত-রাহুলে বড় সংগ্রহের পথে ভারত

দুই উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত ও রাহুলে বড় সংগ্রহের দিকে যাচ্ছে ভারত। মাত্র ১৮ ওভারেই দলীয় শতরান পূর্ণ করে কোহলির দল। রোহিত ৭৪ রানে ও রাহুল ৫৭ রানে অপরাজিত আছেন।

২৩ ওভার শেষে সংগ্রহ বিনা উইকেটে ১৩৪ রান।

ভুলের মাশুল দিচ্ছে পাকিস্তান

ওয়াহাবের ১০ম ওভারে ও ইমাদের ১১তম ওভারে রোহিতের দুটি সহজ রান আউটের সুযোগ হাতছাড়া করে পাকিস্তান। সেই ভুলের মাশুল গুণতে হচ্ছে তাদের। মাত্র ৩৪ বলেই ব্যক্তিগত অর্ধশত রান পূর্ণ করেন এই ওপেনার। রোহিত ৫০ রানে ও রাহুল ২৭ রানে অপরাজিত আছেন।

১২ ওভার শেষে সংগ্রহ বিনা উইকেটে ৭৯ রান।

ভারতের দুর্দান্ত শুরু

টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা হয়েছে দুর্দান্ত। নিয়মিত ওপেনার শেখর ধাওয়ানের ইনজুরির কারনে রোহিত শর্মার সঙ্গে ভারতীয় ইনিংস উদ্বোধন করেন লোকেশ রাহুল। ইনিংসের প্রথম ৮ ওভারেই রোহিত ৪টি চার ও একটি ছক্কা হাঁকান। রাহুল মেরেছেন একটি চার। রোহিত ৩১ রানে ও রাহুল ১০ রানে অপরাজিত আছেন।

৮ ওভারে ভারতের সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান।

টসে জিতে বোলিংয়ে পাকিস্তান

টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও টসে জিতলে বোলিং নিতেন বলে জানিয়েছেন। পাকিস্তান দল আজ দুইজন স্পিনার দলে রেখেছে। শাদাব খান ও ইমাদ ওয়াসিম ফিরেছেন মূল একাদশে। অন্যদিকে ভারতীয় স্কোয়াডে শেখর ধাওয়ানের পরিবর্তে খেলবেন বিজয় শঙ্কর।

স্পিন আক্রমন শক্তিশালী করেছে পাকিস্তান

অস্ট্রেলিয়ার বিপক্ষে একজন স্পিনারও খেলায়নি পাকিস্তান। আজ ভারতের বিপক্ষে দুইজন স্পিনার দলে নিয়েছে দলটি। ভারতের স্কোয়াডে কুলদীপ-চাহাল আক্রমনের বিপরীতে পাকিস্তান ব্যবহার করবে ইমাদ-শাদাব আক্রমন।

ভারতের একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), বিজয় শঙ্কর, কেদার জাদব, মহেন্দ্র সিংহ ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, ভুবেনেশ্বর কুমার, কুলদিপ যাদব, যুগবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরা।

পাকিস্তান একাদশ: ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব খান, হাসান আলী, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির।

দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই

বিশ্বকাপের ২২তম ম্যাচে মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হচ্ছে ভারত ও পাকিস্তান। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় খেলাটি অনুষ্ঠিত হবে। খেলার আগেই মিডিয়াতে বিজ্ঞাপনী লড়াইয়ে সমানে সমানে লড়েছে ভারত-পাকিস্তান। এবার খেলার মাঠেও তাই হাড্ডাহাড্ডি লড়াই আশা করছেন ক্রিকেটভক্তরা।

পরিসংখ্যান:

মুখোমুখি লড়াইয়ের সমীকরনে বেশ এগিয়ে আছে ১৯৯২ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু বিশ্বকাপের লড়াইয়ের ময়দানে এগিয়ে ১৯৮৩ ও ২০১১ সালের চ্যাম্পিয়নরা।

ওয়ানডেতে:

ম্যাচ: ১৩১

পাকিস্তান জয়ী: ৭৩

ভারত জয়ী: ৫৪

পরিত্যক্ত: ৪

বিশ্বকাপে:

ম্যাচ: ৬

ভারত জয়ী: ৬

পাকিস্তান জয়ী: ০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন