ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

অভ্যন্তরীণ

গমবীজের মূল্য নিয়ে চাষিদের মানববন্ধন

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৫ এএম

চলতি বছরে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজের গম ক্রয়ের মূল্য গত বছরের তুলনায় কেজিতে ৩ টাকা কম নির্ধারণ করায় চুক্তিবদ্ধ গম চাষিরা হতাশায় মূল্য বৃদ্ধির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন।

গতকাল রোববার দুপুরে ঠাকুরগাঁও চৌরাস্তায় বিএডিসি কৃষক ফোরাম ঠাকুরগাঁও জোনের আয়োজন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, বিএডিসি কৃষক ফোরামের সভাপতি কুতুব উদ্দীন, সাধারাণ সম্পাদক এসএম এমদাদুল হক, চাষি মামুন উর রশীদ, রফিকুল ইসলাম, ইনুস আলী, খেলাফত হোসেন, নুরুল ইসলাম প্রমুখ। চাষিরা জানায়, ঠাকুরগাঁও জেলায় ৩ টি বীজ উৎপাদন জোনে ১৮শ’ গম বীজ চাষির মাধ্যমে এবার বিএডিসি ৫ হাজার হেক্টর জমিতে আবাদ করে উৎপাদন হয় প্রায় ২০ হাজার মেট্রিকটন। এর মধ্যে ৮ হাজার ১শ’ মেট্রিকটন গম বীজ ক্রয় করেছে বিএডিসি। সারাদেশে ১২ হাজার মেট্রিকটন গম বীজ ক্রয় করেছে বিএডিসি। সরকার গমের যে দর দিবে বিএডিসি তার চেয়ে ৩০ ভাগ বাড়িয়ে দিবে চাষিদের এমনটাই চুক্তি রয়েছে তাদের। খাদ্য অধিদপ্তর এবার ২৮ টাকা দরে জেলায় ১৭ হাজার ৯শ ১৫ মেট্রিকটন গম ক্রয় করেছে। সে অনুযায়ি ৩৬ টাকা ৪০ পয়সা হওয়ার কথা বিএডিসি‘র গম বীজের। চাষিদের দাবি গত বছরের চেয়ে বাজারে এবার গমের দাম বেশি তারপরেও এবার প্রতি কেজিতে ৩ টাকা কম নির্ধারণ করা হয়েছে।

বিএডিসি কর্তৃপক্ষ গম বীজ ক্রয়ের মূল্য ভিত্তি বীজ ৩৮ ও প্রত্যায়িত ও মানঘোষিত বীজ ৩২ টাকা নিধার্রণ করেছে। গতবছর গম বীজ ক্রয়ের মূল্য ছিল ভিত্তি বীজ ৪২ ও প্রত্যায়িত ও মানঘোষিত বীজ ৩৫ টাকা। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তরা দ্রুত সময়ে বিএডিসিকে গমবীজের মূল্য বৃদ্ধির আহব্বান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন