মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘পুষ্টিসম্মত খাবারে ফলের ভুমিকা গুরুত্বপূর্ণ’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:০৪ এএম

বিশ্বের অর্থনীতিবিদদের অনুমানকে মিথ্যা প্রমাণ করে শুধু স্বয়ংসম্পূর্ণই নয়, খাদ্যে উদ্বৃত্ত হয়েছে বাংলাদেশ। এখন দরকার জনগণের জন্য নিরাপদ ও পুষ্টিমানের খাবার। এই নিরাপদ ও পুষ্টিমানের খাবার নিশ্চিতে ফল বিরাট ভ‚মিকা রাখবে বলে জানান কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক।


গতকাল রোববার ফলদ বৃক্ষরোপণ ও জাতীয় ফল প্রদর্শনী-২০১৯ উপলক্ষে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে ‘পরিকল্পিত ফলচাষ জোগাবে পুষ্টিসম্মত খাবার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে ড. রাজ্জাক বলেন, কৃষির জন্য টাকা কোনো সমস্যা হবে না। নয় হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। দরকার হলে আরও টাকা দেয়া হবে, আরও কমানো হবে সারের দাম। কৃষি উন্নয়নে যা যা করণীয় তা-ই করা হবে। আমরা কৃষিপণ্য রফতানিতে শতকরা ২০ ভাগ ভর্তুকি দিচ্ছি। চাল আমদানিকে নিরুৎসাহিত করা হচ্ছে। করের পরিমাণও বাড়ানো হয়েছে। ফিলিপাইনের সঙ্গে দেশীয় ব্যবসায়ীদের আলোচনা হয়েছে- দু-তিন লাখ টন চাল রফতানি করা যেতে পারে।

কৃষিমন্ত্রী বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে। আমাদের জমি কম ও অনেক প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও উৎপাদন বাড়ছে। আমাদের লক্ষ্য মানুষের সামাজিক নিরাপত্তা দেয়া। এ জন্য পর্যাপ্ত খাবার সরবরাহ ও মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে যেখানে ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ ছিল, সেখানে চলতি বছরে ৬৪ হাজার কোটি টাকা করা হয়েছে। তবে প্রস্তাবিত বাজেটে ৭৪ হাজার কোটি টাকা করার পরিকল্পনা রয়েছে। আয় বৃদ্ধি করতে আমাদের রফতানি বহুমুখীকরণ করতে হবে। এ জন্য কৃষির বাণিজ্যিকীকরণসহ উচ্চমূল্যের ফসল চাষাবাদে এগিয়ে আসতে হবে। এতে করে আমাদের জনগণের আয় যেমন বাড়বে, তেমনিভাবে স্থানীয় বাজারও স¤প্রসারিত হবে।

ফল মেলার বিষয় উল্লেখ করে মন্ত্রী বলেন, ফল উৎপাদনে আমরা অনেক এগিয়েছি। অনেক ফল আছে যেগুলো সারা বছর চাষ করা হচ্ছে। পাশাপাশি বিভিন্ন ধরনের বিদেশি ফলও চাষ হচ্ছে। আমাদের দেশের আম বিদেশিরা খেয়ে বলে খুবই সুস্বাদু। আমাদের দেশীয় ফলের পুষ্টিমান যেমন রয়েছে, তেমনি সকলের কাছে সমাদৃত। এ ফল মেলা সকলের সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

কৃষি সচিব মোহাম্মদ নাসিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান বলেন, কৃষিতে আমরা অভ‚তপূর্ব সাফল্য অর্জন করেছি।

চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ বলেন, আমাদের দেশে ফলচাষ কেমনভাবে বেড়েছে এবং কত ধরনের বৈচিত্র্য রয়েছে, তা চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) মদন গোপাল সাহা। এতে আলোচনায় অংশ নেন কৃষি স¤প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক এম এনামুল হক এবং কৃষি মন্ত্রণালয়ের এপিএ পুলের সদস্য মোহাম্মদ হামিদুর রহমান।

সেমিনারের আগে আ কা মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়াম চত্বরে ১৬ হতে ১৮ জুন তিন দিনব্যাপী জাতীয় ফল মেলার উদ্বোধন করে কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। এ সময় কৃষি মন্ত্রণালয় ও সংশিষ্ট দফতর, সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন