শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুন্দর ও গ্রহণযোগ্য বাজেট ২৫শ’ কোটি টাকা অর্থ বরাদ্দের দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ১২:২৯ এএম

প্রস্তাবিত বাজেটকে সময় উপযোগী, অর্থবহ এবং দেশের উন্নয়নের ধারা গতিশীল রাখতে একটি সুন্দর ও গ্রহণযোগ্য বাজেট বলে উল্লেখ করেছে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ)। আর এ বাজেট প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে অভিনন্দন জানিয়েছেন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অভিনন্দন জানানো হয়। তবে অবহেলিত কাঁচা পাট খাতে ২৫শ’ কোটি টাকা অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে সংগঠনটি।

বিজেএ সচিব আবদুল কাইয়ুম স্বাক্ষরিত বিবৃতিতে জানানো হয়, প্রায় ২০০ বছর পূর্ব থেকে এদেশের মাটিতে কাঁচা পাটের ব্যবসা পরিচালিত হয়ে আসছে। স্বাধীনতা-উত্তরকাল হতে কাঁচা পাট রপ্তানিকারকরা বিদেশে পাট রপ্তানি করে হাজার হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করে জাতীয় অর্থনীতি উন্নয়নের সহযোগিতা করে আসছে এবং ব্যাংকেও হাজার হাজার কোটি টাকার সুদ প্রদান করে চলেছে। গত ২০১৭-২০১৮ অর্থবছরে বিদেশে কাঁচা পাট রপ্তানি করে প্রায় ১৩শ’ কোটি টাকা বৈদেশিক মুদ্রা এবং ২০১৮-২০১৯ অর্থবছরে ১৪ টি দেশে এপ্রিল পর্যন্ত ৭ দশমিক ১৭ হাজার কোটি টাকার অধিক বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক করায় পরিবেশ বান্ধব পাটের চাহিদা বিশ্বব্যাপী বেড়েই চলেছে। তাই কাঁচা পাটকে অবহেলা বা ছোট করে দেখার কোনো অবকাশ নেই। শতভাগ রপ্তানিনির্ভর কাঁচা পাটের রপ্তানি বৃদ্ধিকল্পে বাজেটে আলোকপাত করা অপরিহার্য বলে বিজেএ মনে করে।

এদিকে বার বার বিদেশে কাঁচা পাট রপ্তানি বন্ধ করার ফলে রপ্তানিকারকরা ক্ষতির সম্মুখীন হয়ে ব্যাংকঋণের বোঝা মাথায় নিয়ে ব্যবসা থেকে ছিটকে পড়ছে। অন্যদিকে চক্রবৃদ্ধিহারে ব্যাংকের চড়া সুদ প্রদান, আন্তর্জাতিক বাজারে বিভিন্ন সময় অর্থনৈতিক মন্দা থাকার কারণে ব্যবসায়ীরা নানা বিপর্যয়ের মধ্যে দিন কাটাচ্ছে। একই সঙ্গে শতভাগ বৈদেশিক মুদ্রা অর্জন করেও এই খাত কোনো দিনও রপ্তানি প্রণোদনা পায়নি। তারপরও ২০১৯-২০২০ বাজেটে পাট খাত ও কাঁচা পাট ব্যবসায়ীদের সম্পর্কিত কোনো বক্তব্য উপস্থাপিত হয়নি যা কাঁচা পাট ব্যবসায়ী ও রপ্তানিকারকদের হতাশ করেছে। ফলে কাঁচা পাট রপ্তানিকারকগণ বিশ্ববাজার হারাবে এবং কাঁচা পাট রপ্তানিতে আগ্রহ হারিয়ে ফেলবে। পাশাপাশি প্রধানমন্ত্রী ঘোষিত কাঁচা পাটকে কৃষিপণ্য ঘোষণার পরও অদ্যাবধি তার বাস্তবায়ন হয়নি। অতএব কাঁচা পাট খাতকে গতিশীল করার জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে জাতীয় বাজেটে অবিলম্বে উৎসে কর হ্রাস করে পাট খাত ও কাঁচা পাট ব্যবসায়ীদের সমস্যাবলি সমাধানকল্পে কাঁচা পাট রপ্তানিতে আর্থিক প্রণোদনা প্রদানপূর্বক কাঁচা পাটকে কৃষিপণ্য ঘোষণা করা এবং কাঁচা পাট খাতে ২৫শ’ কোটি টাকা অর্থ বরাদ্দের জন্য বিজেএ জোর দাবি জানায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন