বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

তামাকজনিত রোগ ও অকাল মৃত্যুতে আর্থিক ক্ষতির মুখে পড়ছে দেশ

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৯, ৮:১০ পিএম

তামাকজনিত ব্যাধি ও অকাল মৃত্যুর কারণে ক্রমবর্ধমান অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশ। বাংলাদেশে শুধুমাত্র তামাক ব্যবহারজনিত বাৎসরিক আর্থিক ক্ষতির পরিমাণ ৩০ হাজার ৫৭০ কোটি টাকা। তামাক ব্যবহারজনিত মৃত্যু এবং অসুস্থতার বোঝা মাথায় নিয়ে তামাক কোম্পানিগুলোকে লাভবান করার এই বাজেট প্রস্তাবনা চরম হতাশাজনক এবং একইসাথে জনস্বাস্থ্যবিরোধী।
সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) কুমিল্লা জেলা কমিটি ও বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পনের উদ্যোগে এবং সিটিএফকের সহযোগিতায় সোমবার বিকেলে কুমিল্লা নগরীর বাগিচাগাঁও এলাকায় দর্পন কার্যালয়ের সামনে অনুষ্ঠিত তামাক পণ্যের উপর সুনির্দিষ্ট হারে কর বৃদ্ধির লক্ষ্যে মানববন্ধন কর্মসূচি ও সমাবেশে বক্তারা এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন সাপ্তাহিক অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি জহিরুল হক দুলাল।
সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন দর্পণ এর নির্বাহী পরিচালক মোঃ মাহবুব মোর্শেদ। সমাবেশে অন্যান্যদের বক্তব্য রাখেন কুমিল্লা রিপোর্টাস ইউনিটির সভাপতি সাদিক মামুন, সহ-সভাপতি ওমর ফারুকী তাপস, বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রী কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, ব্যবসায়ী আনোয়ার হোসেন, মহিলা কল্যাণ সংস্থার সভানেত্রী নাসিমা আক্তার, পিএসউইএস’র নির্বাহী পরিচালক কাজী মাহতাব, নারী উদ্যোক্তা মায়া নাসরিন, মরিয়ম আক্তার মনি, বিলকিস আক্তার লাইজু, ফয়জুন নেছা মুন্নী, দর্পনের সহকারী প্রকল্প পরিচালক নাজনীন আক্তার, আওয়ার গালর্স হাই স্কুলের সাবেক সিনিয়র সহকারী শিক্ষক মো: আলাউদ্দিন, সমতটের কাগজের সম্পাদক জামাল উদ্দিন দামাল, দর্পনের প্রোগ্রাম অফিসার আফসানা আফরোজ জুঁই। অনুষ্ঠান আয়োজনে সার্বিক সমন্বয়ে ছিলেন দর্পনের প্রোগ্রাম অর্গানাইজার ফারহানা আক্তার। সমাবেশে বক্তারা আরও বলেন, তাই ধূমপায়ীদের নিরুৎসাহিত করা এবং তরুণ প্রজন্ম যাতে ধূমপানের প্রতি আসক্ত হতে না চায় এজন্য বাজেটে তামাক পণ্যের উপর সুনির্দিষ্ট হারে কর বৃদ্ধি করার দাবী জানান বক্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন