ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সেনা পাঠাচ্ছে আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১১:৪৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র পশ্চিম এশিয়ায় আরও এক হাজার সেনা পাঠাচ্ছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী প্যাট্রিক শানাহান সোমবার এ তথ্য জানিয়েছেন। তিনি দাবি করেছেন, মধ্যপ্রাচ্যে নতুনকরে সেনা মোতায়েনের লক্ষ্য হচ্ছে মার্কিন স্বার্থ নিশ্চিত করা।

তিনি এক বিবৃতিতে বলেন, প্রায় এক হাজার অতিরিক্ত সেনা পাঠানোর অনুমোদন দেয়া হয়েছে। এসব সেনা আকাশ, নৌ ও স্থল হুমকি মোকাবেলায় কাজ করবে। ইরান ও ইরান পন্থী গ্রুপগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে বলে তিনি আবারও দাবি করেন। একই সঙ্গে তিনি ওমান সাগরে দু’টি তেল ট্যাংকারে হামলার সঙ্গে ইরানকে জড়িয়ে ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করেছেন।

গত বৃহস্পতিবার সকালে ওমান সাগরে দু’টি বিশাল তেলবাহী ট্যাংকারে সন্দেহজনক হামলা হয়। এতে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। হামলার পরপরই নিকটবর্তী দেশগুলোতে বিপদ সংকেত পাঠানো হয় এবং দ্রত ইরানি উদ্ধারকারী জাহাজ হামলার শিকার জাহাজ দু’টি থেকে সব ক্রুকে উদ্ধার করে।

এর পরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কোনো দলিল-প্রমাণ উপস্থাপন ছাড়া ওমান সাগরে হামলার ঘটনায় ইরান জড়িত বলে দাবি করেছেন। কিন্তু হামলার শিকার একটি জাহাজের জাপানি মালিক ঘোষণা করেছেন, ইরানকে দায়ী করে আমেরিকা যে তথ্য-প্রমাণ উপস্থাপন করেছে তা যথেষ্ট নয় এবং এ দলিল দিয়ে ওমান সাগরে হামলার ঘটনায় ইরানকে দায়ী করা যায় না। ইরান ওই হামলায় জড়িত থাকার অভিযোগ স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন