শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

চার দশক উদযাপনের রোডম্যাপ ঘোষণা করলো মাইলস

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৬:২০ পিএম

বাংলাদেশের শীর্ষস্থানীয় ও বিশ্বের বিভিন্ন দেশে সাড়া জাগানো ব্যান্ডের অন্যতম ‘মাইলস’। যারা অগণিত সঙ্গীতপ্রেমীর ভালোবাসা কুড়ানোর মধ্য দিয়ে পাড়ি দিয়েছে চার দশকের পথ। এই পথপরিক্রমায় চলতি বছরের ৪০ বছরে পা দিয়েছে মাইলস। অগ্রযাত্রার এই সুবর্ণ সময় স্বরণীয় করে রাখতে দেশ-বিদেশে বহু কনসার্ট আয়োজন করেছেন ব্যান্ডের সদস্যরা। দেশগুলোর মধ্যে আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়া এখন পর্যন্ত নিশ্চিত রয়েছে। গতকাল সোমবার রাজধানীর ডেইলি স্টার সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শাফিন আহমেদ, হামিন আহমেদ, মানাম আহমেদ, সৈয়দ জিয়াউর রহমান তুর্য এবং ইকবাল আসিফ জুয়েল। এছাড়া উপস্থিত ছিলেন আয়োজক প্রতিষ্ঠান উইন্ডমিলের ম্যানেজিং ডিরেক্টর সাব্বির রহমান তানিম। সংবাদ সম্মেলনে মাইলস সদস্য শাফিন আহমেদ বলেন, ‘চল্লিশ বছর উদযাপনকে সামনে রেখে আমারা অনেক কার্যক্রম হাতে নিয়েছি। মাইলসের এই পর্যন্ত ১১ টি অ্যালবাম রিলিজ হয়েছে। এর পাশাপাশি চারটি বেস্ট অফ অ্যালবাম প্রকাশ পায়। যার মধ্যে ভারত থেকে দুটি এবং আমেরিকা থেকে দুটি। ৪০ বছরে পূর্তি একদিনের কনসার্টে শেষ হবে না, এটা আগামী ৫-৬ মাস ধরে চলবে। শুধু দেশেই নয়, দেশের বাইরে থাকছে নানা আয়োজন।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, ৪০ বছর উদযাপন উপলক্ষে দেশের বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনায় কনসার্টের আয়োজন করা হবে। এ ছাড়া ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজন হবে গ্রান্ড গালা কনসার্ট। দেশের এই আয়োজনে সহযোগিতায় থাকছে উইন্ডমিল অ্যাডভারটাইজিং লিমিটেড। এই আয়োজনে মাইলসের জনপ্রিয় গানের পাশাপাশি তাদের নিজেদের পছন্দের অনেক গান পরিবেশন করা হবে। এ ছাড়া দেশের অন্য শীর্ষস্থানীয় ব্যান্ডগুলো মাইলসের বেশ কয়েকটি জনপ্রিয় গানে ঢাকার কনসার্ট মাতাবে। যারা এ কনসার্টে আসার সুযোগ পাবেন, তারা এই ৪০ বছরের কালের সাক্ষী হয়ে থাকবেন।
৪০ বছর পূর্তি উপলক্ষে অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে মাইলস ব্যান্ডের সদস্যদের ব্যবহৃত বাদ্যযন্ত্রের প্রদর্শনী, মাইলসের বিভিন্ন সময়ের দূলর্ভ ছবি প্রদর্শন, মাইলসের বিভিন্ন অর্জন প্রদর্শন, গানের রিলিক এবং তার পেছনের কাহিনীসহ প্রদর্শন ও মাইল্সের যেসব সদস্য প্রয়াত, তাদের স্বরণে একটি জোন। ফলে নতুন প্রজন্মের ভক্ত বা শ্রোতারা জানতে পারবেন মাইলসের ইতিহাস।
ফরিদ রশিদের হাত ধরে ১৯৭৯-এ যাত্রা শুরু করে মাইলস। অনেক দশক ধরে ব্যান্ডটি জনপ্রিয়তার শীর্ষ ধরে রেখেছে। বিভিন্ন ধারার মিউজিকের সমন্বয় ঘটিয়ে দেশে বাংলা রক মিউজিককে ভিন্নমাত্রার উচ্চতায় নিয়ে গেছে মাইলস। তারই ফলে দেশের পাশাপাশি সমানভাবে সমাদৃত হয়েছে পশ্চিম বাংলা এবং বিদেশে বসবাসরত বাঙালিদের মাঝে। মাইলসের প্রথম বাংলা গানের অ্যালবাম ‘প্রতিশ্রুত’ প্রকাশ হয় ১৯৯১ সালে। তার আগে প্রকাশিত হয় দুটি ইংরেজি গানের অ্যালবাম ‘মাইলস’ ও ‘এ স্টেপ ফারদার’। মাইলসের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘চাঁদ তারা সূর্য’, ‘প্রথম প্রেমের মতো’, ‘গুঞ্জন শুনি’, ‘সে কোন দরদিয়া’, ‘‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, ‘পাহাড়ি মেয়ে’, ‘নীলা’, ‘কি যাদু’, ‘কতকাল খুঁজব তোমায়’, ‘হৃদয়হীনা’, ‘স্বপ্নভঙ্গ’, ‘জ্বালা জ্বালা;, ‘শেষ ঠিকানা’, ‘পিয়াসী মন’, ‘বলব না তোমাকে’, ‘জাতীয় সঙ্গীতের দ্বিতীয় লাইন’ এবং ‘প্রিয়তমা মেঘ’ ইত্যাদি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন