ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

আফগান প্রতিরোধ থামিয়ে শীর্ষে ইংল্যান্ড

আইসিসি বিশ্বকাপ ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ১১:১৭ পিএম

 

জয় অনেক দূরের পথ। তবুও লড়াই চালিয়ে যাচ্ছিল আফগানিস্তান। নিয়মিত উইকেট পতনের মাঝেও আশার আলো জ্বেলে রেখেছিলেন হজরতউল্লাহ শহীদি। তাকে (৭৬) ফিরিয়ে আফগান প্রতিরোধ ভেঙে দেন জোফরা আর্চার।

পরের ওভারেই এসে নাজিবউল্লাহ জাদরানকেও (১৫) তুলে নেন মার্ক উড। ওভার ঘুরেই রশিদ খানের শিকারিও আর্চার। বাকিটা সময় নির্বিঘ্নে কাটিয়েও হারের ব্যবধান খুব একটা কমাতে পারেননি আফগান টেল এন্ডাররা।

আফগানিস্তানকে ১৫০ রানে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এল ইংল্যান্ড।

স্কোর : নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে আফগানিস্তান থামে ২৪৭ রানে।

আফগান প্রতিরোধ রুখলেন রশিদ

লক্ষ্য রানপাহাড়। আসগর আফগান আর হাশমতউল্লাহ শহীদির ব্যাটে সেই দুর্গম পাহাড়ই টপকানোর স্বপ্ন দেখছিলো আফগানিস্তান! ফিফটি তুলে ছুটছিলেন শহীদি, সেই একই পথে হাঁটছিলেন আফগানও। অবশেষে সাবেক অধিনায়ককে ফিরিয়ে আফগান প্রতিরোধ রুখে দিলেন আদিল রশিদ।

স্কোর : ৪২ ওভার শেষে ৪ উইকেটে ২০৮। জয়ের জন্য আফগানদের এখনও প্রয়োজন ১৯০ রান।

রহমতকে ফেরালেন রশিদ

দলের বিপর্যয়ে শুরু থেকে ভালো খেলেছেন রহমত। কিন্তু রশিদের বলে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হয়ে ফেরেন তিনি। শহিদি খেলছেন ১৭ রানে। নতুন ক্রিজে আসা আসগর ০ রানে অপরাজিত আছেন। ইনিংসের ২৩তম ওভারেই দলীয় শত পূর্ণ করে আফগানরা।

২৫ ওভার শেষে দলীয় সংগ্রহ ৩ উইকেটে ১০৪ রান।

নাইবকে ফেরালেন উড

রেকর্ড রান তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই নূর আলীকে (০) ফেরান আর্চার। এরপর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করা আফগান অধিনায়ক নাইবকে (৩৭) ফিরিয়ে দেন উড। রগমত ১৬ রানে ও শহিদি ২ রানে অপরাজিত আছেন।

১৩ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ২ উইকেটে ৫৭ রান।

রানের পাহাড়ে ইংল্যান্ড

মরগানের ঝড়ো সেঞ্চুরিতে রানের পাহাড়ে পৌঁছে গেছে ইংল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৯৭ রান করে ইংল্যান্ড। এবারের আসরে এটাই কোন দলের সর্বোচ্চ রানের ইনিংস। এরআগে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ সংগ্রহ ছিলো ৩৮৬।

তিন ছক্কার ওভারে রুট-মরগানকে ফেরালেন নাইব

আফগান অধিনায়ক নাইবের দ্বিতীয় শিকার রুট। নাইবের স্লোয়ার বলে মারতে গিয়ে রহমতের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। আউট হওয়ার আগে ৮২ বলে ৮৮ রান করেন তিনি। একই ওভারের শেষ বলে মরগানকেও ১৪৮ রানে ফিরিয়ে দেন এই বোলার। বাটলার ০ রানে অপরাজিত আছেন।

৪৭ ওভারে সংগ্রহ ৪ উইকেটে ৩৫৯ রান।

মরগানের বিস্ফোরক সেঞ্চুরি

ক্যারিয়ারে ১৩তম সেঞ্চুরি পূর্ণ করলেন মরগান। মাত্র ৫৭ বলে ১১টি ছয় ও ৩টি চারে এই বিস্ফোরক ইনিংস সাজিয়েছেন তিনি। তার ঝড়ো ব্যাটিংয়ে ৪৪ ওভারেই দলীয় তিনশ পেরিয়ে গেছে ইংলিশরা। রুট ৭৬ রানে ও মরগান ১০৪ রানে অপরাজিত আছেন।

৪৪ ওভার শেষে সংগ্রহ ২ উইকেটে ৩০২ রান।

রুট-মরগানে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড

রুট ও মরগানের ব্যাটে বড় সংগ্রহ দেকছে ইংল্যান্ড। বেয়ারেস্টোর বিদায়ের পর ঝড়ো গতিতে খেলছেন মরগান। মাত্র ৪৩ বলে ৬টি চয় ও ৩টি চারে ৬৭ রান করেছেন তিনি। রুট অপরাজিত আছেন ৬৬ রানে।

৪০ ওভার শেষে ‌ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২৫৫ রান।

ফিফটি পেলেন রুট

দলীয় ৩২ ওভারে ব্যক্তিগত ৩২তম হাফসেঞ্চুরি পূর্ণ করলেন রুট। তার ব্যাটে ভালো সংগ্রহের পথে এগুচ্ছে ইংল্যান্ড। রুট ৫০ রানে ও মরগান ১৯ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৩ ওভারে ২ উইকেটে ১৮৯ রান।

বেয়ারেস্টোকে সেঞ্চুরিবঞ্চিত করলেন নাইব

দুর্দান্ত খেলতে থাকা বেয়ারেস্টোকে ফিরিয়ে দিলেন আফগান অধিনায়ক নাইব। বল করে ফলো থ্রুতে নিজেই ক্যাচ ধরলেন আফগান এই মিডিয়াম পেসার। বেয়ারেস্টো ৯০ রানে ফিরে গেছেন। রুট ৪৫ রানে ও মরগান ০ রানে অপরাজিত আছেন।

৩০ ওভার শেষে সংগ্রহ ২ উইকেটে ১৬৪ রান।

বেয়ারেস্টো-রুটে এগুচ্ছে ইংল্যান্ড

ওপেনার ব্যাটসম্যান ভিন্স আউট হওয়ার পর বেয়ারেস্টো-রুটে এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড। শুরু থেকেই সাবধানী ব্যাটিং করছেন বেয়ারেস্টো। অন্যদিকে স্বভাবসুলভ ক্রিকেট খেলছেন রুট। বেয়ারেস্টো ৫২ রানে ও রুট ২৬ রানে অপরাজিত আছেন। এই দুই ব্যাটসম্যান এখন পর্যন্ত ৬২ রানের জুটি করেছেন। ২০তম ওভারেই ইংলিশরা পেরিয়েছে দলীয় শতরান।

দলীয় সংগ্রহ ২০ ওভারে ১ উইকেটে ১০৬ রান।

ভিন্সকে ফেরালেন দৌলত

টস জিতে ব্যাট করতে নামা ইংল্যান্ডের দুর্দান্ত সূচনা করেছেন বেয়ারেস্টো ও ভিন্স। তবে সেই দুর্দান্ত সূচনায় আঘাত হানলেন দৌলত। এই ডানহাতি পেসারের বাউন্স বলে ক্যাচ আউট হয়ে ফেরেন রয়ের বদলে মাঠ নামা ভিন্স। বেয়ারেস্টো ১৭ ও রুট ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ১০ ওভারে ১ উইকেটে ৪৬ রান।

টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড

টস জিতে ব্যটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান। আফগান অধিনায়কগুলবাদিন নাইবও টসে জিতলে ব্যাটিং নিতেন বলে জানান।

ইংল্যান্ড স্কোয়াড: জনি বেয়ারেস্টো, জো রুট, জেমস ভিন্স, বেন স্টোকস, এউইন মরগান (অধিনায়ক), জস বাটলার (উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস, জোফরা আর্চার, আদিল রশিদ, মার্ক উড।

আফগানিস্তান স্কোয়াড: নূর আলী জাদরান, গুলবাদিন নাইব (অধিনায়ক), রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, ইকরাম আলী খিল (উইকেটরক্ষক), রশিদ খান, দৌলত জাদরান, মুজিব উর রহমান।

শীর্ষে যাওয়ার মিশনে ইংল্যান্ডের সামনে আফগানিস্তান

বিশ্বকাপের ২৪তম ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আফগানিস্তান। ওল্ড ট্রাফোর্ডে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় খেলাটি অনুষ্ঠিত হবে। চার ম্যাচে তিন জয় ও এক হারে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে ইংলিশদের অবস্থান চারে। তবে আজকের ম্যাচে জয়ী হলে অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষস্থানে যাবে দলটি। অন্যদিকে আফগানরা চার ম্যাচে এখনও জয় দেখেনি। পয়েন্ট টেবিলের তলানিতে তাদের অবস্থান।

পরিসংখ্যান:

ইংল্যান্ড ও আফগানিস্তানের মধ্যকার লড়াই হয়েছে মাত্র একবার। গত ২০১৫ বিশ্বকাপ আসরে।

ওয়ানডেতে:

ম্যাচ: ১

ইংল্যান্ড জয়ী: ১

আফগানিস্তান জয়ী: ০

বিশ্বকাপে:

ইংল্যান্ড জয়ী: ১

আফগানিস্তান জয়ী: ০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন