শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বিশ্বনাথের সড়কগুলো যেন মরণফাঁদ

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:০৯ এএম

এই রাস্তাটি হচ্ছে সিলেটের বিশ্বনাথ উপজেলার বিশ্বনাথ-সিঙ্গেরকাছ সড়ক। দীর্ঘদিন ধরে সংস্কারহীন থাকায় এই সড়কের অবস্থা এখন একেবারেই বেহাল। সড়কের পাশে অপরিকল্পিতভাবে বাড়িঘর নির্মাণের ফলে সড়কটির অবস্থা আরও নাজুক হয়ে পড়েছে। বৃষ্টির মৌসুমে এলেই এসব গর্তে জমে থাকে পানি। ফলে সড়কজুড়ে সৃষ্টি হয়েছে ছোটবড় গর্তের। বৈরাগীবাজার ও রহমান নগরসহ একাধিক স্থানে এসব বড় বড় গর্তগুলো জলাশয়ে পরিণত হয়েছে।

ঝুঁকি এড়াতে বাস, মিনিবাস, মাউক্রোবাস ও সিএনজি চালিত অটো রিকশার চালকরা যাত্রীদের নামিয়ে গর্ত পার হন। দীর্ঘ দু’মাস ধরে চলছে এই অবস্থা। এই এলাকার স্থানীয় বাসিন্দা ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের সড়কে বাঁশের সাঁকো বসিয়ে পারপার হতে হচ্ছে।
শুধু বিশ্বনাথ-সিঙ্গেরকাছ সড়কই নয়, বিশ্বনাথ-জগন্নাথপুর, বিশ্বনাথ-বাইপপাস সড়কসহ উপজেলার বিভিন্ন সড়ক এখন মরণফাঁদে পরিণত হয়ে আছে। জরুরি ভিত্তিতে এসব সড়কগুলো সংস্কার প্রয়োজন।

এ ব্যাপারে কথা হয়, বিশ্বনাথ উপজেলা প্রকৌশলী হারুনুর রশীদ ভ‚ঁইয়া সাথে, তিনি বলেন, সড়ক সংস্কারে আবারও দরপত্র আহবান করা হয়েছে। এর আগেও একবার টেন্ডার দেয়া হয়েছিল কিন্তু কোন ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্র নেয় নি। আগামী নভেম্বর মাস নাগাদ সড়কগুলো সংস্কার করার আশাও প্রকাশ করেছেন তিনি।

বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদার ও উপজেলা চেয়ারম্যান মো. নুনু মিয়া বলেন, জনদুর্ভোগ এড়াতে সংস্কার হিসেবে বড়বড় গর্তগুলো ভরাটের ব্যবস্থা করেছেন এবং দ্রæত এ কাজ সম্পন্ন করা হবে।

তবে, ইউএনও অমিতাভ পরগাত তালুকদার উপজেলা পরিষদের বরাদ্ধ থেকে গর্ত ভরাট করা হচ্ছে জানালেও উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া বলেছেন, উপজেলা পরিষদের ফান্ডে কোন টাকা নেই। তাই তিন জায়গায় বরাদ্ধ চেয়ে আবেদনের পর এলজিইডির বরাদ্ধ পাওয়ায় গর্ত ভরাটের কাজ করা হচ্ছে।

সরেজমিন বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, বিশ্বনাথ-জগন্নাথপুর সড়কের মিয়ারবাজার, বিশ্বনাথ-বাইপপাস সড়ক ছাড়াও উপজেলার ১৪/১৫টি গ্রামীণ সড়কেরও বেহাল দশা। উপজেলার যান চলাচলের অনুপযোগী সড়কের মধ্যে রয়েছে-বিশ্বনাথ-হাবড়া-ছালিয়া সড়ক, কালিগঞ্জ-মনাইকান্দি সড়ক, কালিগঞ্জ-দাউদপুর-সমসপুর সড়ক, কালিগঞ্জ-বরইগাঁও-সদুরগাঁও সড়ক, বিশ্বনাথ জানাইয়া-খাজাঞ্চি সড়ক, বিশ্বনাথ-কুরুয়া বাজার-সরোয়ালা সড়ক, রামপাশা-রাজাগঞ্জবাজার সড়ক, গুলচন্দবাজার-ভুরকি-মুঞ্চিরবাজার-সোনালী বাংলাবাজার-সিঙ্গেরকাছ সড়ক, দশপাইকা-গাছ তরা থেকে পুরানগাঁও সড়ক, হাবড়া-বাগিচা সড়ক, বাগিচা-কজাকাবাদ সড়ক, পীরেরবাজার কালভার্ড থেকে ধরারাই-গাজির মোকাম সড়ক। সড়কগুলো জরুরি ভিত্তিতে সংস্কারের ব্যবস্থা করা না হলে যান চলাচল ব্যাহত হওয়ার পাশাপশি দুর্ঘটনাসহ প্রাণহানীরও আশংকা রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন