মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আইএইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:২৪ পিএম

ফিলিস্তিনকে স্বাধীন পূর্ণ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ। দেশটিকে পর্যবেক্ষক সদস্য হিসেবে এ সংস্থায় যোগ দেয়ার অনুমতি দেয়ার মধ্য দিয়ে আইএইএ এই স্বীকৃতি দিলো।

আইএইএ-র একজন মুখপাত্র বলেছেন, ফিলিস্তিন যেহেতু সংস্থাটির সদস্য নয়; তবে তারা পর্যবেক্ষক হিসেবে আইএইএ-র বৈঠকে অংশ নিতে পারবে।


আইএইএ-র মহাপরিচালক ইউকিয়া আমানো ও ভিয়েনায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত সালাহ আবদুশ শাফি মঙ্গলবার এ নিয়ে একটি চুক্তিতে সই করেন। ওই চুক্তির ফলে ফিলিস্তিনে তেজষ্ক্রিয় পদার্থ ও ইউরেনিয়ামের মতো বিস্ফোরক পদার্থের মজুদ নিরাপত্তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে আইএইএ।

ইসরায়েলি বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ফিলিস্তিনে কোনও পরমাণু চুল্লি নেই। কিন্তু কিছু হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে পরমাণু দ্রব্য রয়েছে।

এদিকে আইএইএ-র এমন পদক্ষেপে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন ‘আন্তর্জাতিক কনভেনশনের লঙ্ঘন’ বলে মন্তব্য করেন।

এর আগে ২০১১ সালে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেয় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেস্কো। ওই ঘটনায়ও ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছিল ইসরায়েল। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ১ জানুয়ারি ইউনেস্কো থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যায় ইসরায়েল। তাদের পদাঙ্ক অনুসরণ করে একই ধরনের পদক্ষেপ নেয় যুক্তরাষ্ট্রও।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Anisul Islam ২৩ জুন, ২০১৯, ১০:১৪ পিএম says : 0
এক দম ঠিক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন