ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইরানের কাছেও এস-৪০০ বিক্রির প্রস্তাব রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ৪:০৪ পিএম

তুরস্কের পর এবার ইরানকে রাশিয়া তাদের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার প্রস্তাব দিয়েছে। রুশ সংসদের নিম্নকক্ষ দুমার প্রতিরক্ষা বিষয়ক কমিটির উপ-প্রধান আলেকজান্ডার শেরিন ইরানকে এই প্রস্তাব দিয়েছেন। রুশ বার্তাসংস্থা রিয়া নোভস্তি-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি নিজেই এই তথ্য জানিয়েছেন।

এস-৪০০ কেনার প্রস্তাব দিয়ে তিনি ইরানকে বলেছেন, যুক্তরাষ্ট্র পশ্চিম এশিয়ায় সামরিক উপস্থিতি জোরদারের পাশাপাশি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছে। এ অবস্থায় ইরানের উচিত সর্বাধুনিক ও বর্তমানে সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার বিষয়টি বিবেচনা করা। তিনি বলেন, আমি মনে করি বর্তমান পরিস্থিতিতে ইরানের নিরাপত্তা নিশ্চিত করতে তাদের এস-৪০০ কেনা উচিত। এ পদক্ষেপ তাদের নিরাপত্তা নিশ্চিত করবে।

এর আগে ইরান রাশিয়া থেকে এস-৪০০ কিনতে চেয়েছিল কিন্তু রাশিয়া তা দিতে রাজি হয় নি বলে কয়েকটি মিডিয়া খবর প্রকাশ করেছিল। কিন্তু ইরানের দাবি তেহরান এমন কোনো প্রস্তাব দেয় নি।

সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের মুখপাত্র ঘোষণা করেছেন, তারা পশ্চিম এশিয়া সামরিক উপস্থিতি জোরদার করবেন। এরই অংশ হিসেবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং ড্রোন মোতায়েন করা হবে। এসব অস্ত্র পরিচালনায় দক্ষ ব্যক্তিদেরকেও পশ্চিম এশিয়ায় আনা হবে বলে তারা জানিয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের বাধা সত্ত্বেও ২০১৭ সালে তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ের চুক্তি করে। আগামী জুলাই মাসে রাশিয়ার থেকে গ্রহণ করবে তুরস্ক। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে কয়েকমাস ধরেই টানাপড়েন চলছে। এর মধ্যে তুরস্কের পর ইরানের কাছে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি বিক্রি করার প্রস্তাব দিল রাশিয়া।

 

  1Attached Images
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন