শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সড়কে দুধ ঢেলে প্রতিবাদ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ৬:২৭ পিএম | আপডেট : ৬:৩১ পিএম, ২২ জুন, ২০১৯

ন্যায্য মূল্য না পেয়ে দুগ্ধ খামারিরা সড়কে দুধ ঢেলে প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আমদানি করা গুড়া দুধের ওপর ৫০ শতাংশ শুল্ক আরোপের দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন। শনিবার (২২ জুন) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। ২০১৯-২০ প্রস্তাবিত বাজেটে কনসেশনারি কাস্টমস ডিউটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। এটা দুগ্ধ খামারিদের তেমন কাজে আসবে না বলে দাবি করেন তারা।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ইমরান বলেন, পর্যায়ক্রমে গুড়া দুধের আমদানি শুল্ক বাড়ানো হোক। কারণ মোট চাহিদার প্রায় ৭০ শতাংশ দুধ এখন আমরা দেশেই উৎপাদন করি। গত ৭ বছরে দুধের উৎপাদন বেড়েছে তিন গুণ। এ অবস্থায় আমদানি শুল্ক পর্যায়ক্রমে কিছুটা বাড়িয়ে দেশীয় দুগ্ধ শিল্পকে প্রণোদনা ও সরকারি সহযোগিতা বাড়ানো হোক। তাহলে দেশের দুগ্ধ শিল্প বেঁচে যাবে এবং বিকাশ লাভ করবে। দেশের উদীয়মান এ দুগ্ধ শিল্পকে ধ্বংস করার জন্য একটি মহল গুড়া দুধ আমদানির পক্ষে কাজ করে যাচ্ছে বলেও মন্তব্য করেন ইমরান।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ডেনমার্ক তাদের দেশের দুগ্ধ খামারিদের হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে থাকে। বাংলাদেশের দুগ্ধ খামারিরা ভর্তুকি পায় না। এসব দেশ থেকে গুড়া দুধ আমদানির মাধ্যমে দেশের দুগ্ধ চাষীদের অসম প্রতিযোগিতায় ফেলে ক্ষতির মুখে ফেলে দেয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনের পর প্রেসক্লাবের সামনের রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ জানায় তারা। দুধ ঢালার বিষয়ে সংগঠনটির সভাপতি ইমরান হোসেন বলেন, দুধের ন্যায্য মূল্য না পেয়ে দেশের দুগ্ধ খামারিরা রাগে-ক্ষোভে সড়কে দুধ ফেলে দেয়। তাদের সঙ্গে একাত্ম হয়ে আমরা প্রতীকী প্রতিবাদ হিসেবে রাস্তায় দুধ ঢেলেছি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়নের (মিল্ক ভিটা) চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহ এমরান, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাকিবুল রহমান টুটুলসহ অন্য নেতা-কর্মী এবং প্রাণিসম্পদ উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন