ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমরাহর ভিসা স্থগিত করল সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৩:৫৭ পিএম

বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীদের আবশ্যকীয় ইবাদত পবিত্র হজ উপলক্ষে টানা এক মাস ওমরাহ ভিসা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সউদী সরকার। এবার চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর পরবর্তী ১৬ আগস্ট থেকে আবারও এই ওমরা হজ ভিসা চালু করা হবে।

শনিবার সউদী কর্তৃপক্ষের বরাতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক গণমাধ্যম ‘দ্য খালিজ টাইমস’।

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবের ন্যাশনাল কমিটি ফর দ্য হজ অ্যান্ড ওমরাহর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন বাদি বলেন, চলতি বছরের ১৬ আগস্ট থেকে এই মৌসুমে ওমরাহ হজ পালনের জন্য ভিসার আবেদন গ্রহণ করা হবে। হাজিদের মোট পাঁচ দিনের জন্য এক মাস মেয়াদি ভিসা দিবে মন্ত্রণালয়।

এর আগে গত ১৭ জুন থেকে এই ওমরাহ ভিসার আবেদন গ্রহণ পুরোপুরি বন্ধ রেখেছিল সউদী কর্তৃপক্ষ। সউদীর ন্যাশনাল কমিটি ফর দ্য হজ অ্যান্ড ওমরাহর তথ্য মতে, বিশ্বে সবচেয়ে বেশি পাকিস্তানি নাগরিকরাই এই ওমরা হজ পালন করেন। এরপর যথাক্রমে শীর্ষে রয়েছেন ইন্দোনেশিয়া, ভারত, মিশর, আলজেরিয়া, ইয়েমেন, তুরস্ক, মালয়েশিয়া, ইরাক ও জর্ডানের ইসলাম ধর্মাবলম্বী লোকজন।

সম্প্রতি সউদী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ সামনে রেখে সরকার দেশটিতে ওমরাহ পালনে ইচ্ছুকদের ব্যাপক হারে ভিসা প্রদান শুরু করেছে। যার অংশ হিসেবে আগামী ২০২২ সালের মধ্যে এই ওমরাহ পালনকারীর সংখ্যা প্রায় দেড় কোটি এবং পরবর্তী ২০৩০ সালের মধ্যে তা তিন কোটিতে উন্নীত করার বৃহৎ লক্ষ্য রয়েছে সউদী কর্তৃপক্ষের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন