বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঝুঁকি নিয়ে চলছে শিক্ষা কার্যক্রম

ঢেপাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়

ভ‚ঞাপুর (টাঙ্গাইল) থেকে আলীম আকন্দ | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৫ এএম

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ১৬ নং ঢেপাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জায়গার সংকুলান না হওয়ায় জীবনের ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে শিক্ষা কার্যক্রম। ফলে আবহাওয়া খারাপ হলে বৃষ্টির পানিতে ভিজেই ক্লাস করতে হয় কোমলমতি শিশু শিক্ষার্থীদের। এতে বিদ্যালয় বিমুখ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। বিদ্যালয়টিতে তিনটি ভবন রয়েছে। যার একটি শিক্ষকরা অফিস হিসেবে ব্যবহার করছেন। অন্য একটি ভবনের দুটি কক্ষে ক্লাস চলে এবং বাকি ভবনটি পরিত্যক্ত। যে ভবনটিতে ক্লাস চলছে সেখানে জায়গার সংকুলান না হওয়ায় ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ভবনেই ক্লাস নিচ্ছেন শিক্ষকরা। পরিত্যক্ত ভবনের দু’টি কক্ষের দরজা, জানালা, টিনের চাল মরিচা ধরে খসে পড়ছে। ভবনটি যেকোনো মুহূর্তে ভেঙে পড়ার শঙ্কা রয়েছে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফরিদুল ইসলাম বলেন, ভবনটি ১৯৯০ সালে নির্মাণের পর আর সংস্কার করা হয়নি। এরপর ২০১৫ সালে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। বিকল্প না থাকায় ঝুঁকিপূর্ণ জেনেও বাধ্য হয়ে জরাজীর্ণ এই কক্ষে ক্লাস নিতে হচ্ছে। ফলে শিক্ষার্থীদের মধ্যে ভয়-আতঙ্ক বিরাজ করছে। এতে শিক্ষার্থীরা স্কুলে আসতে চায় না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুল খালেক বলেন, যেকোনো মুহূর্তে ভবনটি ভেঙে পড়তে পারে। বারবার শিক্ষা অফিসকে অবহিত করেও কোনো ফল পাওয়া যায়নি।

উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহজামাল বলেন, বিদ্যালয়ে উন্নয়ন কাজের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। অতি তাড়াতাড়ি ঢেপাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন, বিদ্যালয়ের গেট ও সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন