মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ডেম্যু ট্রেন চলাচল বন্ধে যাত্রী দুর্ভোগ

চাঁদপুর-লাকসাম রেলপথ

বি. এম হান্নান, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

চাঁদপুর-লাকসাম রেলপথে চলাচলকারী একমাত্র লোকাল ট্রেন ডেম্যু বন্ধ রয়েছে। পুরো রমজান মাস এমনকি ঈদের সময়ও চলাচল বন্ধ ছিলো। এতে করে এ রুটে যাতায়াতকারী সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে। চাঁদপুর সদরের মৈশাদী, শাহতলী, মধুরোড ছাড়াও হাজীগঞ্জ, বলাখাল, শাহরাস্তি, ওয়ারুক, মেহের ও চিতোষী স্টেশন থেকে যাতায়াতাকারী হাজার হাজার যাত্রী চরম বিপাকে পড়েছেন।

লাকসাম থেকে ডেম্যু ট্রেনে নিয়মিত যাতায়াতকারী চিতোষীর বাসিন্দা মোবারক আলী বলেন, অনেক দিন স্টেশনে গিয়ে ডেম্যুর অপেক্ষায় ছিলাম। পরে জানলাম ডেম্যু বন্ধ হয়ে গেছে। আমার মতো হাজার হাজার যাত্রী ট্রেন না পেয়ে ভোগান্তিতে পড়েছে।

রেলওয়ের চাঁদপুর বড় স্টেশন মাস্টার মো. জাফর আলম জানান, যান্ত্রিক ত্রæটির কারণে ডেম্যু ট্রেন লাকসাম থেকেই বন্ধ আছে। ঈদের আগে প্রায় দেড় মাস বন্ধ থাকার পর গত ১০ জুন একদিন লাকসাম থেকে চাঁদপুর এসে ফিরতি যাবার পর আর আসছে না। রেলওয়ের ওয়ার্কশপে ডেম্যু ট্রেন মেরামতের জন্যে আছে বলে তিনি জানতে পেরেছেন। তবে কবে নাগাদ এ রুটে ডেম্যু চালু হবে তা নির্দিষ্ট করে বলতে পারেননি রেলের এ কর্মকর্তা।

রেলওয়ে সূত্র জানায়, ডেম্যু ট্রেন চীন থেকে আমদানির সময় ৫ বছরের ওয়ারেন্টি দেয়া হয়। তারপরও প্রায় ৭ বছর চলেছে চাঁদপুর-লাকসাম রুটে। এখন ইঞ্জিনে সমস্যা দেখা দিয়েছে। এ কারণে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রেলপথ কুমিল্লা সেকশনের সহকারী প্রকৌশলী লিয়াকত আলী জানান, শুধু চাঁদপুর নয়, নোয়াখালীতেও ডেম্যু চলাচল বন্ধ আছে। মেরামতের জন্যে চিটাগাং ওয়ার্কশপে পাঠানো হয়েছে, ঠিক হলে আবার চলবে।

কুমিল্লা, লাকসাম ও চাঁদপুর রেলপথের অভ্যন্তরে একটি ডেম্যু ট্রেন চালু করে রেলওয়ে পূর্বাঞ্চল। চালুর পর থেকে এ ট্রেনটি যাত্রীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে ওঠে। কুমিল্লা থেকে লাকসাম, লাকসাম থেকে চাঁদপুর হয়ে প্রতিদিন দু’বার ডেম্যু ট্রেন আপ-ডাউন করত। বিপুল সংখ্যক যাত্রী যাতায়াতের সুবিধা হতো। যান্ত্রিক দ্রæটির কারণে এখন এটি বন্ধ থাকায় স্থানীয় রেল যাত্রীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। ডেম্যু বন্ধ হয়ে যাওয়ায় চাঁদপুর রেলপথে লোকাল ট্রেন বলতে এখন আর কিছুই রইল না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন