শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাথর ছুঁড়ে হত্যার হুমকিতে শ্রীলংকায় মুসলমানরা আতংকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ৫:৩৯ পিএম

মুসলিমদের উপর হামলা চালতে শ্রীলংকার শীর্ষস্থানীয় এক বৌদ্ধভিক্ষু আহ্বান জানানোর পর থেকে আতংকে ভুগছেন দেশটির সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন। একজন মুসলিম ডাক্তার হাজার হাজার বৌদ্ধ নারীকে বন্ধ্যা করে দিয়েছে বলেও অভিযোগ করেন ওই ভিক্ষু।

একটিভিস্ট, রাজনীতিবিদ ও মুসলিমরা জানায় যে গত সপ্তাহে বারাকাগোদা সিরি নানারত্মা যে বক্তব্য দেন তাতে সাম্প্রদায়িক উত্তেজনা বাড়াতে পারে। এর কয়েক সপ্তাহ আগে উগ্র বৌদ্ধরা অনেক মুসলিম বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালায়।

ইস্টার সানডের বোমা হামলার জের ধরে ওই দাঙ্গা বাধে বলে মনে করা হয়। ইস্টার সানডের হামলায় ২৫০ জনের বেশি নিহত হয়। আইএস ওই হামলার দায়িত্ব স্বীকার করে। হামলার জন্য শ্রীলংকা সরকার দুটি ছোট মুসলিম গ্রুপকে দায়ি করে। ইস্টার বোমার হামলার জের কাটতে না কাটতেই নানারত্না অভিযোগ করেন যে করুনেগালা জেলায় এক মুসলিম ডাক্তার ৪,০০০ বৌদ্ধ নারীকে বন্ধ্যা করেছে। জাতীয় টেলিভিশনে প্রচারিত বক্তব্যে তিনি বলেন, কিছু নারী সন্যাসী বলছেন যে, এ ধরনের ডাক্তারকে পাথর মেরে হত্যা করা উচিত। আমি তা বলবো না। কিন্তু এটাই করা উচিত।

শ্রীলংকার বৌদ্ধ গ্রুপগুলোর মধ্যে অন্যতম বৃহৎ ও পুরনো গ্রুপ আসগিরিয়ার প্রধান এই ভিক্ষু মুসলিম মালিকানাধিন রেস্তোরাগুলো বয়কট করার আহ্বান জানান। মুসলিম হোটেলগুলোতে খাবারের সঙ্গে বন্ধ্যাকরণ ওষুধ মিশিয়ে দেয়া হচ্ছে গুজবের পুনরাবৃত্তি করেন তিনি। নিজের বক্তব্য সমর্থন করে শনিবার নানারত্না বলেন, বেশিরভাগ মানুষ যা ভাবছে আমি সেই কথাই বলেছি। উল্লেখ্য, শ্রীলংকার ২১ মিলিয়ন জনসংখ্যার ৭০ শতাংশ বৌদ্ধ। মুসলিমরা মাত্র ১০ শতাংশ। সূত্র: সাউথ এশিয়ান মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন