ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপের প্রাচীনতম মসজিদ মিলল মাটির নিচে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম

স্পেনের রাজধানী মাদ্রিদের রেকোপোলিস গ্রামে ইউরোপের প্রাচীনতম মসজিদের সন্ধান পাওয়া গেছে -এমনটাই দাবি করছেন সেখানকার প্রত্মতত্ত্ববিদরা। তারা বলছেন, মাটির নিচে মসজিদের মতো একটি স্থাপনা মিলেছে। আর এটি ইউরোপের প্রাচীনতম মসজিদ হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

মাটির নিচে চাপাপড়া প্রাচীন রেকোপোলিস শহর নির্মিত হয় ছয় শতকের দিকে। ভিসগথিক শাসকরা শহরটি নির্মাণ করেন। এ শহরে মুসলিম শাসনামলের বিভিন্ন নিদর্শন রয়েছে। পরবর্তীতে ৮০০ সালের দিকে শহরটি পরিত্যক্ত হয়।

প্রত্মতাত্তি¡করা রেকোপোলিসের এই স্থানটির মাত্র আট শতাংশ উদঘাটন করতে পেরেছেন। জানা গেছে, ২০১৫ সাল থেকে প্রত্মতাত্তি¡ক জরিপ চালিয়ে আসছেন। তবে প্রত্মতাত্তি¡করা কোনো প্রকার খননকাজ ছাড়াই জিওম্যাগনেটিক পদ্ধতিতে অনুসন্ধান কাজ চালিয়ে যান। হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ম্যাকক্রোমিক বলেন, যত জায়গায় আমরা জরিপ করেছি, প্রায় সব জায়গার ভবন, সড়ক ও গলি অনুসন্ধান করেছি।

ম্যাকক্রোমিক জানান, ২০১৪ সালে তিনি যখন এই স্থান ভ্রমণ করতে আসেন, তখন এখানে একটি প্রাসাদ, একটি চ্যাপেল ও কিছু দোকানপাটের অবশিষ্টাংশ দেখতে পান। তখন তিনি তার বন্ধু ও স্পেনের আলচালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ল্যারো ওলমো অ্যানকিসোকে রসিকতা করে বলেন, বাকি শহরটি গেলো কোথায়?
পরের বছর তিনি সম্পূর্ণ স্থানটি জরিপের কাজ শুরু করেন। কয়েকজন সহকর্মীসহ জিওম্যাগনেটিক পদ্ধতিতে তিনি স্থানটির সম্পূর্ণ জরিপ করেন। জরিপ চলাকালীন প্রত্মতাত্তি¡করা লক্ষ্য করেন, অন্যান্য স্থাপনার চেয়ে একটি স্থাপনা ভিন্ন। স্থাপনাটি মক্কা অভিমুখী। এছাড়াও স্থাপনাটির নকশা প্রায় মধ্যপ্রাচ্যের মসজিদের মতো।

তবে মাটি না খুঁড়ে নিশ্চিতভাবে বলা যাচ্ছে না এটি মসজিদ না অন্য কিছু। যদি এটি মসজিদই হয়, তবে এটিই হয়তো ইউরোপের সর্বপ্রাচীন মসজিদ।

২০১৮ সালের সেপ্টেম্বরে প্রত্মতাত্তি¡করা সংযুক্ত আরব আমিরাতে এক হাজার বছরেরও পুরনো মসজিদ আবিষ্কার করার ঘোষণা দিয়েছিলেন। সেই মসজিদটি আমিরাতের আল-আইন শহরের শেখ খলিফার মসজিদের কাছাকাছি অবস্থানে। সূত্র : লাইভ সাইন্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Abdul Quader ২৫ জুন, ২০১৯, ১:০৫ এএম says : 0
Amin
Total Reply(0)
মোঃআবু নাছের চৌধুরী ২৫ জুন, ২০১৯, ১:০৫ এএম says : 0
এতে অবাক হবার কিছুই নাই স্পেন ও উরোপ মুসলমানের দখলে ছিলো ইসলাম ধর্ম ও কালেমার পতাকা উরতো,
Total Reply(0)
সাখাওয়াত হোসেন উজ্জ্বল ২৫ জুন, ২০১৯, ১:০৬ এএম says : 0
সুবাহানাল্লাহ।
Total Reply(0)
সাখাওয়াত হোসেন উজ্জ্বল ২৫ জুন, ২০১৯, ১:০৬ এএম says : 0
সুবাহানাল্লাহ।
Total Reply(0)
Sahriar Kibria ২৫ জুন, ২০১৯, ১:০৭ এএম says : 0
খবর জেনে খুবই ভালো লাগলো। আল্লাহ তায়ালা মুসলিমদের সাহায্য করো।
Total Reply(0)
Iqbal khan ২৫ জুন, ২০১৯, ২:৫০ এএম says : 0
Allahu Akbar
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন