ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নয়াপল্টনে বহিষ্কৃতদের বিক্ষোভ

ককটেল বিস্ফোরণ, প্রার্থীদের মারধর, ফের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, বিএনপি নেতারা লাঞ্ছিত, খসড়া ভোটার তালিকা প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ১২:০৫ এএম

বহিষ্কারাদেশ প্রত্যাহার ও ছাত্রদলের কমিটি গঠনে বয়সসীমা তুলে দেয়ার দাবিতে আন্দোলন করছেন বিলুপ্ত কমিটির নেতারা। গতকাল (সোমবার) বহিষ্কারাদেশ প্রত্যাহার ও বয়সসীমা তুলে নেয়াসহ কয়েকটি দাবিতে নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ১১টা থেকে দেড় ঘণ্টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। বিক্ষোভকারীরা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের গেইটের সামনে অবস্থান নিয়ে কার্যালয়ে ভেতরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানী ও গাজী নজরুল ইসলামকে কার্যালয়ে প্রবেশে বাধা প্রদান করে। তারেদরকে শারীরিকভাবে লাঞ্ছিতও করা হয়। তাদের অবস্থানকালে ছাত্রদলের পদ প্রত্যাশী যারা কার্যালয়ের ভেতর থেকে বাইরে বের হয়েছেন প্রত্যেককেই মারধর করেছেন বয়স্ক নেতারা।

এরপর ছাত্রদল থেকে বহিষ্কৃত নেতা এজমল হোসেন পাইলট, এখতিয়ার রহমান কবির, মামুন বিল্লাহ, জহির উদ্দিন তুহিন, আসাদুজ্জামান আসাদ, বায়েজিদ আরেফিন, দবির উদ্দিন তুষার, কাজী মোক্তার হোসেন, ওমর ফারুক মুন্না, রাজীব আহমেদসহ নেতৃবৃন্দ নেতাকর্মীদের নিয়ে কাকরাইলের নাইটেঙ্গেল মোড়ের দিকে চলে যায়। এসময় পেছন দিক থেকে অন্তত ৫টি ককটেল বিস্ফোরিত হয়। আরো একটি ককটেল অবিস্ফোরিত অবস্থায় দেখা যায়। ছাত্রদলের সাবেক কমিটির যুগ্ম সম্পাদক আল আশরাফ মামুন আহত হয়েছেন। তবে কে বা কারা এ ঘটনা ঘটিয়েছে, তা জানা যায়নি। অবশ্য বিক্ষুব্ধরা এ হামলার জন্য ‘সিন্ডিকেটকে’ দায়ী করেন। দাবি আদায়ে আজ মঙ্গলবার আবারো নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন বিক্ষুব্ধরা। বিলুপ্ত কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা কর্মসূচী পালন করবেন।

প্রত্যক্ষদর্শী জানায়, গতকাল সকাল সাড়ে ১১টার দিকে ছাত্রদলের বিক্ষুব্ধরা কাকরাইলের স্কাউট ভবনের কাছে জড়ো হয়ে মিছিল নিয়ে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসে। তারা ‘অবৈধ প্রেস রিলিজ মানি না, মানব না’, ‘সিন্ডিকেটের দালালদের আস্তানা ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘হৈ হৈ রৈ রৈ, দালালেরা গেলো কই’ ইত্যাদি স্লোগান দিতে থাকে। বিক্ষুব্ধরা খালেদা জিয়ার মুক্তি দাবি ও তারেক রহমানের মিথ্যা মামলা প্রত্যাহার চেয়ে স্লোগান দেয়। তারা কার্যালয়ের সামনে অবস্থান নেয়ার পর কাউকে ভেতরে প্রবেশ করতে দেননি। ১১ জুনের মতো আবারও বিচ্ছিন্ন করে দেয়া হয় কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ। এসময় কার্যালয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমসহ সাবেক ছাত্র নেতারা ও শতাধিক কর্মী অবস্থান করছিলেন।
তবে ছাত্রদলের বাতিল হওয়া কমিটির নেতা এখতিয়ার রহমান কবির বলেন, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি। বরং লোডশেডিংয়ের কারণে বিদ্যুৎ বন্ধ থাকতে পারে। সেখানে কাউকে লাঞ্ছিত করা হয়নি। আমরা আমাদের দাবি তুলে ধরেছি। আমাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হবে। বয়সসীমা তুলে নিয়ে পুনরায় তফসিল ঘোষণা করতে হবে অথবা একেবারে বৈধ ছাত্রদের দিয়ে কমিটি করতে হবে।

অবস্থান কর্মসূচি শেষে ছাত্রদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক মুন্না বলেন, আমাদের দাবি ২০০০ সালের বয়সসীমা উঠিয়ে দিতে হবে। ঘোষিত তফসিল বাতিল ও পুনরায় তফসিল ঘোষণা করতে হবে। দাবি না মানলে আমাদের কর্মসূচিও চলবে। আগামীকালও (আজ) আমরা কর্মসূচির জন্য এখানে আসব। আমরা ছাত্রদলকে ভালোবাসি, এই দলের জন্য আমরা রাজপথে জীবন-যৌবন সব দিয়েছি। আমরা বিশ্বাস করি, আমাদের নেতারা আমাদের প্রাণ প্রিয় নেতার সাথে আলাপ করে সুষ্ঠু সমাধান করবেন।
সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম আজম সৈকত বলেন, এই তফসিল আমরা মানি না, এই তফসিল বাতিল করে বয়সসীমা তুলে দিতে হবে। নতুন তফসিল দিয়ে সবার অংশগ্রহণে নির্বাচন হতে হবে। বহিষ্কৃতদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হবে। এসব আমাদের দাবি।

সাবেক কমিটির আরো কয়েকজন নেতা বলেন, নিজস্ব পছন্দের কাউকে নেতা বানানোর জন্য হয়ত কথিত এই সিন্ডিকেট এই বয়সসীমার শর্তারোপ করা হয়েছে। এটা বাতিল করতে হবে। যাদেরকে বহিষ্কার করা হয়েছে তারা দীর্ঘদিন (২০ থেকে ২৫ বছর) আন্দোলন-সংগ্রাম করেছে। আমরা মনে করি এটা অবিচার করা হয়েছে। এই বহিষ্কারাদেশ প্রত্যাহার করতে হবে। এজন্য আমরা এখানে অবস্থান কর্মস‚চি করছি।

খসড়া ভোটার তালিকা প্রকাশ: গত রোববার নতুন নেতৃত্ব নির্বাচনের লক্ষ্যে ছাত্রদলের কাউন্সিল-২০১৯ এর তফসিল ঘোষণা করে নির্বাচন পরিচালনা কমিটি। তফসিল অনুযায়ী গতকাল সোমবার খসড়া ভোটার তালিকা ও আচরণবিধি প্রকাশ করা হয়েছে। তালিকা মোতাবেক ছাত্রদলের সারাদেশের ১১৬ সাংগঠনিক শাখার পূর্ণাঙ্গ কমিটির ক্ষেত্রে সভাপতি, সাধারণ সম্পাদক, প্রথম সহ-সভাপতি, প্রথম যুগ্ম সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদকসহ ৫ জন এবং আহবায়ক কমিটির ক্ষেত্রে আহবায়ক, সদস্য সচিবসহ কমিটির প্রথম ৩ জনসহ মোট ৫ জন ভোটার হিসেবে গণ্য হবেন। ছাত্রদলের কাউন্সিলের সর্বমোট ভোটার ৫৮০ জন। বুধবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

আগামী ১৫ জুলাই ছাত্রদলের কাউন্সিলের ভোটগ্রহণ হবে। তবে ভোট কেন্দ্রের স্থান এখনো ঠিক হয়নি। ৪৫ দিনের মধ্যে কাউন্সিলের লক্ষ্যে গত ৩ জুন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল করে বিএনপি। কাউন্সিলের মাধ্যমে প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করার সিদ্ধান্ত হয়। নতুন নেতা নির্বাচনে বয়সসীমা তুলে দেয়ার দাবিতে গত ১১ জুলাই থেকে ছাত্রদলের বিক্ষুব্ধ নেতারা আন্দোলন ও অবস্থান কর্মসূচী পালন করে আসছেন। এরইমধ্যে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে গত শনিবার রাতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রদলের ১২ নেতাকে প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কারের কথা জানানো হয়। বি:দ্র: ছাত্রদলের পূর্ণাঙ্গ খসড়া ভোটার তালিকা দৈনিক ইনকিলাবের ওয়েব সাইটে (www.dailyinqilab.com) -এ পাওয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Popy Roy ২৫ জুন, ২০১৯, ১:২৮ এএম says : 0
পরমানু বোমা ফুটালেও কাজ হবে না। বিএনপি স্টাইল।
Total Reply(0)
M Rahman Arif ২৫ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
.. দল এমন আন্দোলন দেশনেত্রী খালেদা জিয়ার জন্য করলেও মানা যেত
Total Reply(0)
Md Foezullah ২৫ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
ছাত্ররা ছাত্ররাজনীতি, যুবকরা যুবরাজনীতি করবে এটা হওয়া উচিৎ।
Total Reply(0)
Nobiullah Nobiullah ২৫ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
জারা পদ নেওয়ার জন্য পেরেসান তারাকেন নেএির জন্য কেন রাচতায় নামেনা
Total Reply(0)
Md Zakir ২৫ জুন, ২০১৯, ১:২৯ এএম says : 0
বহিষ্কার হওয়া সবই আঃলীগের টাকায় চলে
Total Reply(0)
AH Shimul ২৫ জুন, ২০১৯, ১:৩০ এএম says : 0
ভাই অনুরোধ করছি,,, যে নেতা রা এসি রুমে বসে ঈদের পরে আন্দোলনের কথা বলে,এইগুলা ওদের মারেন,,,, লাভ না হইলেও লস নাই।
Total Reply(0)
Mahbubur Rahman Jahid ২৫ জুন, ২০১৯, ১:৩০ এএম says : 0
আফসোস! বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি নিয়ে কোন আন্দোলন করতে এদেরকে মাঠে দেখা যায় না!
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন