ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইরানকে সতর্ক করল সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১২:০৫ এএম

সউদী আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল যুবায়ের ইরানকে সতর্ক করে বলেছে, আগ্রাসন নীতি অব্যাহত রাখলে ইরানের ওপর আরো নিষেধাজ্ঞা আসবে। গতকাল ফ্রান্স থেকে প্রকাশিত ল্য মনডে পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ হুশিয়ারি দেন। আদেল আল যুবায়ের বলেন, আজ ইরান অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। এ নিষেধাজ্ঞা আরো কঠিন হবে। ইরান যদি তাদের আগ্রাসন নীতি চালিয়ে যায়, এর জন্য তাদের মূল্য দিতে হবে।
এদিকে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার আগে সংযুক্ত আরব আমিরাত ও সউদী আরবের সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময় পারস্য উপসাগরীয় দেশ, ইউরোপ ও এশিয়াকে নিয়ে জোট করে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রের বিরুদ্ধে চ্যালেঞ্জে নামার আহ্বান জানান।
সউদী ও আমিরাতি নেতাদের সাধারণ (কমন) শত্রু ইরানের বিরুদ্ধে কঠোর মার্কিন দৃষ্টিভঙ্গির পক্ষে জোরালো পরামর্শ দেন। গতকাল তারা বলেছে, মার্কিন যে কোনো নতুন নিষেধাজ্ঞা তাদের (ইরান) ওপর কোনো কার্যকর ‘প্রভাব’ পড়বে না।
মার্কিন চালকবিহীন গোয়েন্দা বিমান (ড্রোন) ভূপাতিত করার পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানে সামরিক হামলার হুমকি দিলেও পরে তা থেকে সরে আসেন। এর একদিন পরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও লোহিত সাগরের শহর জেদ্দায় সউদী বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন।
মার্কিন সরকার আনুষ্ঠানিকভাবে জানায়, সউদী নেতাদের সঙ্গে আলোচনার পরে পম্পেও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আলোচনায় বসেন। পম্পেও বর্ণনা করেন, সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত দুই বৃহৎ জোটের চ্যালেঞ্জ ইরানের উপস্থিতি। পম্পেও বলেন, আমরা তাদের সঙ্গে কথা বলব কীভাবে আমরা কৌশলগতভাবে জোট ও একটি বিশ্বব্যাপী জোট গঠন করতে পারি তা নিশ্চিত করা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Kazi Razu Ahmed ২৫ জুন, ২০১৯, ১:০৯ এএম says : 0
এই বার দিয়ে কয় হাজার বার সতর্ক করলেন, জানা নাই।
Total Reply(0)
যাযাবার বালক ২৫ জুন, ২০১৯, ১:০৯ এএম says : 0
হাতি ঘোড়া গেল তল, পিপড়ে বলে কত জল...!
Total Reply(0)
Muhammad Rashed Abraham ২৫ জুন, ২০১৯, ১:১০ এএম says : 0
নাবালক সালমান আর হাসান রুহানি কে লাগায়া দিবে ভাবছে ট্রাম্প। ট্রাম্প চাচ্ছে কাটা দিয়ে কাটা তুলতে সৌদি যদি না বুঝে তাদের ....তারা বাঁশ দিবে।
Total Reply(0)
H M Masud Rana ২৫ জুন, ২০১৯, ১:১০ এএম says : 0
এই জন্য আজ বিশ্বের মুসলমানরা নির্যাতিত হচ্ছে মুসলমানদের মধ্যে ঐকবদ্ধ নাই খুব দুঃখ জনক
Total Reply(0)
Arif Bhuiyan ২৫ জুন, ২০১৯, ১:১০ এএম says : 0
Sowdi arob muslim mon theke onek dure sore jacche Muslim kace ginnito hoye jacche
Total Reply(0)
ওয়াজেদ হোসেন ২৫ জুন, ২০১৯, ১:১১ এএম says : 0
ইরানের এতো মাথা গরম ঠিক হবে না পড়ে সাদ্দাম হোসেনের মত পরিনতি হতে পাড়ে হয়তো এইবার আমেরিকার সময় লাগবে তাছাড়া এক মুসলিম আজ আরেক মুসলিমের শত্রুতে পরিনত হয়েছে
Total Reply(0)
B M Khan Nipu ২৫ জুন, ২০১৯, ১:১১ এএম says : 0
The Saudi and some other rich Muslim countries are sycophants and assistance of the Jewish. The Saudi is the cause of Yemenis suffering. We Muslims community hate on Saudi for their immoral attitudes.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন