বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

উচ্চশিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭৪ কলেজের চুক্তি সই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ৪:৪২ পিএম

কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় ও দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার (২৫ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ এবং নির্বাচিত কলেজের প্রিন্সিপাল /প্রতিনিধিরা চুক্তিতে স্বাক্ষর করেন।

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি)- এর আওতায় অনার্স ও মাস্টার্স পাঠদানকারী দেশের ১২২টি কলেজকে প্রতিযোগিতার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক উন্নয়ন মঞ্জুরি প্রদান করা হবে। প্রথম পর্যায়ে ৭৪টি কলেজকে এ, বি ও সি ক্যাটাগরিতে ৮ কোটি, ৪ কোটি এবং ২ কোটি ৪০ লাখ টাকা প্রদান করা হবে। কলেজে শিখন-শিক্ষণ পরিবেশের মানোন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদেরকে কর্মক্ষেত্রে যুগোপযোগি করে গড়ে তোলার জন্য এ অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, এর মাধ্যমে দেশে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষা গ্রহণের পরিবেশ উন্নত হবে। কর্মসংস্থান ও বেকারত্ব লাঘবে এ প্রকল্প অবদান রাখবে বলে তিনি মনে করেন।

প্রফেসর হারুন-অর-রশিদ বলেন, একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের মাধ্যমে এ কলেজসমূহকে নির্বাচন করা হয়েছে। অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে গ্রাম ও শহরের কলেজকে এ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে বলে তিনি দাবি করেন।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি ভিসি প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর মশিউর রহমান, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদ, প্রকল্প পরিচালক একেএম মোখলেছুর রহমান, বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট আসাহাবুর রহমান, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ এবং ইউজিসি’র বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের মানোন্নয়নে প্রথমবারেরমতো বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৫ বছর মেয়াদী ১ হাজার ৪০ কোটি টাকার কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) গ্রহণ করা হয়। ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন