ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ১২:০৫ এএম

টেলিযোগাযোগ বিভ্রাট 

ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ টেলিযোগাযোগ বিভ্রাটের ঘটনা ঘটেছে। দেশজুড়ে জরুরি নাম্বারগুলোর সেবা ব্যাহত হয়েছে। এই বিভ্রান্তিকর পরিস্থিতি প্রায় চার ঘণ্টা ধরে স্থায়ী হয়েছে। ডাচ ল্যান্ডলাইন এবং মোবাইল টেলিকমিউনিকেশন কোম্পানি রয়্যাল কেপিএন থেকেই মূলত এই অবস্থার উৎপত্তি। এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকা অন্যান্য প্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়েছে। রয়টার্স।

টেরোরিস্ট ঘোষণা
ইনকিলাব ডেস্ক : কোনো ব্যক্তি জঙ্গি বা সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত বলে সন্দেহ হলে তাকে ‘টেররিস্ট’ ঘোষণা করার ক্ষমতা পাচ্ছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা- এনআইএ। এই লক্ষ্যে দেশটির বেআইনি কর্মকান্ড প্রতিরোধ আইন (ইউএপিএ) ও এনআইএ আইন সংশোধনের প্রস্তাব সোমবার ভারতের মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো। নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা
ইউএপিএ আইনের একটি ধারা সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে। এবিপি।

ফ্রান্সে দাবদাহ
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সজুড়ে তীব্র দাবদাহে এ সপ্তাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। এমন হলে জুন মাসে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাবে। সোমবার ফ্রান্সে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি হওয়ার আভাস দেওয়া হয়েছে। সপ্তাহের বাকি দিনগুলোতে তা বাড়বে এবং বৃহস্পতিবার বা শুক্রবার নাগাদ তা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। প্রচÐ গরমে বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে জীবনযাপন রীতিমত অসহনীয় হয়ে উঠেছে। রাজধানী প্যারিসেও অসহনীয় তাপমাত্রায় নগরজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিবিসি।

তিন সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে এক সেনাসদস্য গুলি করে তার তিন সহকর্মীকে হত্যা করেছে। সউদী আরবের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় জিযান প্রদেশের আল-আরিশ জেলায় এ ঘটনা ঘটেছে। আরবি ভাষার সংবাদ সংস্থা ‘আস-সাবাক নিউজ’ নাম প্রকাশে অনিচ্ছুক একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, তিন সেনাকে হত্যার পর ঘাতক সেনা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছে। ব্যক্তিগত বিরোধের জের ধরে এ হামলার ঘটনা ঘটেছে বলে সূত্রটি দাবি করেছে। তবে সউদী আরবের সেনাবাহিনী এখনও আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেনি। ওয়েবসাইট।

অস্ত্রাগারে বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : কাজাখস্তানে একটি অস্ত্রাগারে আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৪৬ জন আহত হয়েছেন। বিস্ফোরণের সময় আশপাশের ভবন গুলো বিকট শব্দে কেঁপে ওঠে। আহতদের মধ্যে পাঁচ শিশুও রয়েছে। সোমবার দেশটির দক্ষিণাঞ্চলীয় আরিস শহরের পার্শ্ববর্তী অস্ত্রাগারে বিস্ফোরণের পরপরই ঐ এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ক্ষয়ক্ষতির আশঙ্কায় আশপাশের এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে কয়েক লাখ বাসিন্দাকে। তাদের সবাইকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। বিস্ফোরণের ঘটনায় দেশ জুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা। রয়টার্স।

যুদ্ধবিমান ছিন্নভিন্ন
ইনকিলাব ডেস্ক : মাঝ আকাশে দুই জার্মান যুদ্ধবিমানের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিকট শব্দে বিমান দুটি ছিন্নভিন্ন হয়ে যায়। তবে দুই বিমানের পাইলট নিরাপদে বেরিয়ে আসে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। দেশটির উত্তরাঞ্চলীয় মালচো অঞ্চলের পাশের ফ্লিসেন্সি নামক স্থানে সোমবার দুপুরে এ সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনার পরপরই দেশটির জরুরি সেবা বিভাগ দ্রæত ঘটনাস্থলে পৌঁছেছেন। উদ্ধার অভিযান চলছে। এএফপি।

ডিভোর্সের পরেও
ইনকিলাব ডেস্ক : বিচ্ছেদ হয়েছে বেশ আগেই। কিন্তু সেই স্বামীর সন্তান গর্ভে ধারণ করতে চান স্ত্রী। এমন দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছেন ৩৫ বছর বয়সী নারী। আদালতকে তিনি বলেছেন, স্বামীর সঙ্গে তার বিচ্ছেদ হয়ে গেছে। কিন্তু ইনভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতির মাধ্যমে স্বামীর স্পার্ম নিয়ে মা হতে চান তিনি। স¤প্রতি মহারাষ্ট্র আদালত সিদ্ধান্ত দিয়েছেন, কেবলমাত্র স্পার্ম ডোনেশনের মাধ্যমেই এটি করা সম্ভব। এ জন্য ইনভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতিই উপযুক্ত। এনডিটিভি।

ঝাড়খÐে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভারতের ঝাড়খন্ড রাজ্যে মঙ্গলবার সকালে এক ভয়াবহ বাস দুর্ঘটনায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩৯ জন যাত্রী। গতকাল সকালে রাজ্যের গারহাওয়া এলাকা দিয়ে যাওয়ার সময় যাত্রীবাহী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। দুর্ঘটনার খবর পেয়ে দ্রæত ঘটনাস্থলে ছুটে আসে উদ্ধারকারী দল। তারা সড়ক থেকে গভীর খাদে পড়ে যাওয়া বাসটিতে আটকে থাকা হতাহত যাত্রীদের উদ্ধার করছেন। তাৎক্ষণিকভাবে এ দুর্ঘটনার কারণ জানা যায়নি। এ নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন