শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

বৃহত্তর আন্দোলনের হুমকি কর আইনজীবীদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৯, ৯:২৫ পিএম

বাজেটে আয়কর অধ্যাদেশের ১৭৪ ধারার পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে না আসলে আগামী ৩০ জুনের পর থেকে বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছে কর আইনজীবীরা। তবে এনবিআরের চেযারম্যন মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার আশ্বাসে আগামী পাচঁ দিন কড়া অবস্থানে না গিয়ে দেশব্যাপী ছোট আকারে বিভিন্ন কর্মসূচী পালন করবেন বলে জানান তারা।

মঙ্গলবার (২৫ জুন) এনবিআর’র নীচতলায় বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স এসোসিয়েশন (বিটিএলএ) এবং ঢাকা ট্যাকসেস বার এসোসিয়েশনের যৌথ উদ্যোগে প্রস্তাবিত অর্থ বিল, ২০১৯-এ আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ১৭৪(২)(এফ) ধারার পুনর্বহাল ও বাজেট বাস্তবায়নে কর আইনজীবীদের ভূমিকা সম্পর্কে সাংবাদিক সম্মেলন এসব কথা বলেন সংগঠনের নেতারা।

তারা বলেন, সরকারের রাজস্ব আহরণে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাশপাশি সহযোগী ভূমিকা পালন করে আসলেও এনবিআরের একজন কর্মকর্তা অসৎ উদ্দেশ্যে সরকার ও আইনজীবীদের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। বক্তারা বলেন আইনজীবীদের এই আন্দোলন বাজেট বা সরকারের বিরুদ্ধে নয় শুধু একটি ধারার বিরুদ্ধে যা বাস্তবায়ন হলে এই পেশাটির পেশা হিসেবে হুমখির মুখে পড়বে।

সাবেক সংসদ সদস্য ও বিটিএলএ’র আহবায়ক এডভোকেট মো. সোহ্রাব উদ্দিন, সাবেক সংসদ সদস্য এডভোকেট শাহ্ জিকরুল আহমেদ বলেন, এনবিআর যে বিশাল পরিমান রাজস্ব সরকারকে দেয় তার সাহয়তা করে আইনজীবীরা। কিন্তু দেখা যাচ্ছে, একজন কর্মকর্তা সম্পূর্ণ নিজ হীন উদ্দেশ্য বাস্তবায়ন করতে সরকারের উপরমহলকে ভুল বুঝিয়েছে। শত বছরের একটি সুন্দর আইনটি পরিবর্তন করে একটি কালো আইন তৈরী করে আইনজীবীদের সরকারের মুখোমুখি দাড় করিয়ে দিয়েছে। তারা অবিলম্বে দাবি মেনে নিয়ে আইনজীবীদের বিশাল বাজেটের রাজস্ব আহরণে মনোযোগ দেওয়ার সুযোগ দিতে সরকারের প্রতি আহবান জানান।

ঢাকা ট্যাকসেস বার এসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন আহমেদ, সহ-সভাপতি এডভোকেট মো. আকবর হোসেন, সাবেক সভাপতি এডভোকেট প্রফেসর আবদুল মজিদ, সাবেক সভাপতি এডভোকেট মো. আব্বাস উদ্দিন, বাংলাদেশ আওয়ামী কর আইনজীবী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট সৈয়দ ইকবাল মোস্তফা, ঢাকা ট্যাকসেস্ বার এসোসিয়েশনের কোষাধ্যক্ষ এডভোকেট মো. মুস্তাফিজুর রহমান, লাইব্রেরী সম্পাদক মশিউর রহমানসহ অন্যন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন