ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

হজ টিকিট সিন্ডিকেট বন্ধে

মাঠে ভ্রাম্যমাণ আদালত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ১২:০৬ এএম

হজ টিকিট সিন্ডিকেট বন্ধ করতে মাঠে নেমেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। সরকার চলতি বছর প্রতি হজ টিকিটের মূল্য দশ হাজার টাকা কমিয়েছে। কিন্তু সাউদিয়া এয়ারলাইন্সের টপ টেন-এর নামে কতিপয় টিকিট সিন্ডিকেট হজ টিকিট প্রতি ১৫ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা করে অতিরিক্ত হাতিয়ে নিচ্ছে। হজযাত্রীদের কাছ থেকে উড়োজাহাজের টিকিটের অতিরিক্ত মূল্য নেয়ার অভিযোগে গতকাল মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনের তিনটি হজ এজেন্সিকে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

হজ এজেন্সিগুলো হচ্ছে হাবের সাবেক অর্থ সচিব মুজাম্মেল হোসেন কামালের মালিকানাধীন হাশেম এয়ার ইন্টারন্যাশনাল (এইচএল নং-৩২৯), চ্যালেঞ্জার ট্রাভেলস এন্ড ট্যুরস ও গোল্ডেন বেঙ্গল ট্যুরস অ্যান্ড ট্রাভেলস। এদের প্রত্যেককে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেয়া র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, হজযাত্রীদের কাছ থেকে টিকিট প্রতি ১৫ থেকে ৩০ হাজার টাকা বেশি নিচ্ছে এসব হজ এজেন্সি। সরকার নির্ধারিত বিমান ভাড়া এক লাখ ২৮ হাজার টাকা। কিন্তু এসব এজেন্সি এক লাখ ৪৩ হাজার থেকে এক লাখ ৫৮ হাজার টাকা পর্যন্ত আদায় করছে। তিনি বলেন, সরকার হাজিদের কথা মাথায় রেখে এ বছর ১০ হাজার টাকা বিমান ভাড়া কমিয়েছে। তবে সরকারের এ সিদ্ধান্ত না মেনে এজেন্সিগুলো সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত আদায় করছে। আরও বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শুধু বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সাউদিয়া এয়ারলাইন্স হজযাত্রী পরিবহন করতে পারবে। সিদ্ধান্ত অনুযায়ী একটি হজ এজেন্সিকে ৩০০ এর বেশি টিকিট দেয়া যাবে না। কিন্তু সাউদিয়া এয়ারলাইন্স ৩০০ এর বেশি টিকিট দিচ্ছে। এ সুযোগে কয়েকটি এজেন্সি অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে। প্রায় দেড়শ কোটি টাকার ব্যবসা করছে তারা।

এদিকে, গোল্ডেন বেঙ্গল ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী হাবের সাবেক সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার বলেন, আমরা কারো কাছ থেকে টিকিট প্রতি ১০০ টাকাও বেশি নেইনি। তারপরও ম্যাজিস্ট্রেট বললেন, তার কাছে আমাদের অতিরিক্ত অর্থ আদায়ের প্রমাণ আছে। তাই জরিমানা দিচ্ছি। সন্ধ্যায় সান সাইট ট্রাভেলসের অফিসেও অভিযানের খবর পাওয়া গেছে। আরো কয়েকটি সিন্ডিকেটের হজ এজেন্সির মালিকরা ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে দ্রুত অফিস তালা লাগিয়ে গা-ঢাকা দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন