বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করবে সার্ক বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৫:৪২ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবে সাউথ এশিয়ান ইউনিভার্সিটি যা সার্ক বিশ্ববিদ্যালয় নামে সমধিক পরিচিত। সম্প্রতি ভারতের নয়া দিল্লিতে অনুষ্ঠিত সাউথ এশিয়ান ইউনিভার্সিটির (এসএইউ) ফিন্যানসিয়াল এক্সপার্ট কমিটির এক সভায় এ সিদ্ধান্তটি গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়টির চেয়ারপারসন ড. কবিতা এ শর্মার সভাপতিত্বে সার্কভূক্ত ৭টি দেশের (বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, শ্রিলঙ্কা, মালদ্বিপের) প্রতিনিধিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর . এম. শাহ্ নওয়াজ আলি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের প্রস্তাবটি উত্থাপন করেন। সভায় অংশগ্রহণকারী সদস্যগণ প্রফেসর শাহ্ নওয়াজ আলির প্রস্তাবকে স্বাগত জানান এবং সর্বসম্মতিক্রমে এটি অনুমোদিত হয়।

এ প্রসঙ্গে শাহ্ নওয়াজ আলি বলেন, তিনি ফিন্যানসিয়াল এক্সপার্ট কমিটির ২য় সভায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপনের বিষয়টি তুলে ধরেন। এ উপলক্ষ্যে সেমিনার, কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব করেন। এর ব্যয়ভার বাংলাদেশ সরকার বহন করবে বলে তিনি অবহিত করেন। তিনি আরও বলেন, পাকিস্তান প্রথমে এ প্রস্তাবের বিরোধিতা করেলেও পরবর্তীতে সর্বসম্মতিক্রমে এটি অনুমোদিত হয়।

শাহ্ নওয়াজ আলি বলেন, দেশের বাইরে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপনের বিষয়টি বাংলাদেশের জন্য একটি বড় অর্জন হবে। এর মাধ্যমে বাংলাদেশের মহান নেতা ও স¦াধীনতার স্থপতির জীবনী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও তাঁর অবদান সাকভুক্ত দেশসমূহসহ বিশ্বের তরুণ প্রজন্ম জানতে পারবে। পাশাপাশি, এ আয়োজন শান্তিপূর্ণ ও সমৃদ্ধ সার্ক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং পারস্পারিক সম্পকের্র উন্নয়ন ঘটবে বলে তিনি মনে করেন।

সাউথ এশিয়ান ইউনিভার্সিটি সার্কভুক্ত ৮টি দেশের সমন্বয়ে গঠিত। ২০০৫ সালে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক এ বিশ্ববিদ্যালয়টি ২০১০ সালে একাডেমিক কার্যক্রম শুরু করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন