বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জুলাই থেকে ভ্যাট কার্যকর সোশ্যাল মিডিয়ার বিজ্ঞাপনে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৯, ৬:৩২ পিএম

বাংলাদেশে বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, ইউটিউব ইত্যাদি) বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। বুধবার (২৬ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে। বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। বলা হয়, অনাবাসিক ব্যক্তি থেকে বাংলাদেশে বেতার ও টেলিভিশনে স¤প্রচারের ক্ষেত্রে মূসক এজেন্ট নিয়োগের লক্ষ্যে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করা হলো।

উপযুক্ত বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো হয়, ১ জুলাই থেকে মূল্য সংযোাজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (অতঃপর আইন বলিয়া অভিহিত) কার্যকর হবে। এ আইনে অনাবাসিক ব্যক্তি থেকে বেতার ও টেলিভিশন মাধ্যমে সরবরাহ করা সেবা, ইলেক্ট্রনিক সেবা সরবরাহকারীকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক প্রদান করতে হবে। আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ অনুযায়ী প্রত্যেক অনাবাসিক ব্যক্তিকে মূসক এজেন্ট নিয়োগ করতে হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা-২০১৬ এর তৃতীয় অধ্যায়ে মূসক এজেন্ট-সংক্রান্ত বিস্তারিত উল্লেখ আছে।

সুতরাং রাজস্ব সুরক্ষা ও আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তি থেকে বাংলাদেশে প্রদত্ত বেতার ও টেলিভিশন ও ইলেক্ট্রনিক সেবা (যেমন- ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপ ইত্যাদির মাধ্যম ব্যবহার করে প্রদত্ত মেসেজ, ভয়েস, বিজ্ঞাপন ও অনুরূপ যে কোনো সেবা) সরবরাহকারী সকল প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ ও মূসক নিবন্ধন গ্রহণ করতে লিখিতভাবে অনুরোধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংশ্লিষ্টরা বলছেন, এটি কার্যকর হলে বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার ইত্যাদি) বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন