শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দাম কমেছে ব্যান্ডউইথের, সুবিধা পাবেন না গ্রাহকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৯, ৮:৫১ পিএম

সাশ্রয়ী মূলে সাধারণ মানুষ যাতে ইন্টারনেট ব্যবহার করতে পারে সেজন্য ব্যান্ডউইথের দাম কমিয়েছে সরকার। ব্যান্ডউইথ মূল্য সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে বিভাগের সম্মেলন কক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সাশ্রয়ী ডিজিটাল অবকাঠামো শীর্ষক এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে শিক্ষার্থী ও সাধারণ মানুষের কথা বিবেচনা করে পাইকারি ব্যান্ডউইথের দাম কমালেও গ্রাহকরা এর কোন সুফল পাবে না বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

মোস্তাফা জব্বার বৈঠকে ইন্টারনেট ব্যান্ডউইডথের দাম কমানোর বিষয়ে বলেন, শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যাতে সাশ্রয়ী খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন, সেই লক্ষ্যে এর আগে ২০০৯ সালের অগাস্ট মাসে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ১৮ হাজার টাকায় নির্ধারণ করা হয়। পরবর্তীতে ২০১১ সালের এপ্রিলে ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮০০ টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯৬০ টাকা এবং সর্বনিম্ন ৩৬০টাকায় কমিয়ে আনা হয়। তিনি বলেন, ২০০৮ সালেও দেশে সাড়ে সাত জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার করা হত, তা বর্তমানে ১১শত জিবিপিএসে উন্নীত হয়েছে।

পুনঃনির্ধারিত ব্যান্ডউইথের মূল্য: আইআইজির জন্য আইপি ট্রানজিট: ব্যান্ডউইডথ এমবিপিএস ৫০০-৯৯৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৫০, ন্যূনতম ২ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৩৫, ব্যান্ডউইডথ এমিবিপিএস ৫০০০০+ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (৩০০ ন্যূনতম ২ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৮৫।

আইএসপিএ’র জন্য আইপি ট্রানজিট: ব্যান্ডউইডথ এমবিপিএস (৫-১৯) (শুধু উপজেলা বা ইউনিয়ন হতে) এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৪০০, ন্যূনতম ৩ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৭৫। ব্যান্ডউইডথ এমবিপিএস ৪০০০০+এমবিপিএস প্রতি চার্জ ৩১০ টাকা । ন্যূনতম ৩ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ২৯০ টাকা।

বিটিসিএল লোকাল কনটেন্ট ট্রান্সমিশন চার্জ: সংযোগের স্থান বৃহত্তর ঢাকা এলাকায় ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস (টাকা) ৩০, সংযোগের স্থান ঢাকার বাইরে ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস (টাকা) ১০০।

শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান: ব্যান্ডউইডথ এমবিপিএস ৫-৯৯ পর্যন্ত, এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩০০, ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৭০, ব্যান্ডউইডথ এমবিপিএস ৩০০০ এবং তদূর্ধ্ব, এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২০০ ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ১৮০।

সরকারি অফিস ,আধা-সরকারি প্রতিষ্ঠান ও কর্পোরেট অফিস: ব্যান্ডউইডথ এমবিপিএস ৫- ৪৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৯৫, ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৫৫, ব্যান্ডউইডথ এমবিপিএস ৩০০০+ এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৫০ ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২২৫।

ভিপিএন সেবা: সারাদেশব্যাপী এক রেট ব্যান্ডউইডথ (এমবিপিএস) ১-৫ পর্যন্ত প্রতি এমবিপিএস ৩০০, ব্যান্ডউইডথ (এমবিপিএস) ১০০০০ বা ততোধিক, প্রতি এমবিপিএস টাকা ৩০।

এছাড়া গ্রামীণ এলাকায় গ্রাহকদের উপরে বর্ণিত চার্জ হতে শতকরা ১০ ভাগ ডিসকাউন্ট সুবিধা দেওয়া হয়েছে। একই সাথে লিনাক্স ওয়েব হোস্টিং প্যাকেজেস এবং উইন্ডোজ ওয়েব হোস্টিং প্যাকেজের ব্যান্ডউইডথের মূল্য হ্রাস করা হয়েছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, পাইকারি পর্যায়ে এ দাম কমালেও গ্রাহক পর্যায়ে দাম কমার সম্ভবনা নেই। কারণ দাম কমালেও এখানে নানা শর্ত রয়েছে এবং যাদের নিজস্ব ট্রান্সমিশন আছে তারা অর্থাৎ এনটিটিএনরা এখানে সুবিধা বেশি পাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন