বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করমুক্ত সুবিধা নৌ ও সড়কের যানবাহনে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ২:২৭ এএম

যাত্রীবাহী সড়ক যান বাস, মিনিবাস, কোস্টার, ট্যাক্সিক্যাব, প্রাইমমুভার, ট্রাক, ট্যাংক-লরি, পিকআপ, হিউম্যান হলার, ম্যাক্সি বা মাল বহনকারী অটোরিকশা ও অভ্যন্তরীণ নৌযান থেকে করদাতার অর্জিত আয়কে শর্ত সাপেক্ষে কর অব্যাহতি সুবিধা দেয়া হয়েছে।
শর্ত হলো এসব যানবাহনের মালিকদের প্রতিটি যানের জন্য আলাদাভাবে নির্ধারিত হারে আয়কর দিতে হবে। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভ‚ঁইয়া সই করা পৃথক প্রজ্ঞাপনে ওই সুবিধা দেয়া হয়েছে। গত ২৩ জুন জারি করা প্রজ্ঞাপন আগামী ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে ২০০৯ সাল থেকে এসব যানবাহনের আয়ের ওপর কর দিতে হতো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করদাতা বাস, মিনিবাস, কোস্টার, ট্যাক্সিক্যাব, প্রাইমমুভার, ট্রাক, ট্যাংক-লরি, পিকআপ, হিউম্যান হলার, ম্যাক্সি বা মাল বহনকারী অটোরিকশার মালিক হলে তাদের নির্দিষ্ট হারে আয়কর দিতে হবে। প্রজ্ঞাপন অনুযায়ী, ৫২ সিটের অধিক আসনবিশিষ্ট প্রতিটি বাসের জন্য ১৬ হাজার, ৫২ সিট বা তার কম আসনের প্রতিটি বাসের জন্য ১১ হাজার ৫০০, তাপানুক‚ল লাক্সারি বাসের প্রতিটির জন্য ৩৭ হাজার ৫০০, দোতলা বাস প্রতিটির জন্য ১৬ হাজার, তাপানুক‚ল মিনিবাসের জন্য ১৬ হাজার, অন্যান্য মিনিবাস ও কোস্টারের জন্য সাড়ে ছয় হাজার টাকা আয়কর দিতে হবে।

এ ছাড়া কন্টেইনার পরিবহনে ব্যবহৃত প্রাইমমুভার প্রতিটির জন্য ২৪ হাজার, ৫ টনের অধিক ধারণ ক্ষমতাসম্পন্ন ট্রাক বা ট্যাংক-লরির প্রতিটির জন্য ১৬ হাজার, দেড় টনের বেশি কিন্তু ৫ টনের বেশি নয়- এরূপ ধারণ ক্ষমতাসম্পন্ন ট্রাক বা ট্যাংক-লরির প্রতিটির জন্য সাড়ে নয় হাজার, দেড় টন বা তার কম ধারণ ক্ষমতাসম্পন্ন ট্রাক, পিকআপ, সব ধরনের হিউম্যান হলার, ম্যাক্সি বা মাল বহনকারী বা যাত্রী বহনকারী অটোরিকশার প্রতিটির জন্য চার হাজার, শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি ট্যাক্সিক্যাবের জন্য ১১ হাজার ৫০০ ও শীতাতপ নিয়ন্ত্রিত নয় এমন ট্যাক্সিক্যাবের প্রতিটির জন্য চার হাজার টাকা আয়কর দিতে হবে মালিককে।

এছাড়া বাস, মিনিবাস, কোস্টার, ট্যাক্সিক্যাব, প্রাইমমুভার, ট্রাক, পিকআপ, হিউম্যান হলার, ম্যাক্সি বা মাল বহনকারী অটোরিকশার ফিটনেস নবায়নের তারিখ উত্তীর্ণ হওয়ার আগেই আয়কর দিতে হবে। নির্ধারিত হারে আয়কর জমা দিয়ে সংশ্লিষ্ট উপ-কর কমিশনারের কাছ থেকে অনুমিত আয়কর পরিশোধ সনদ সংগ্রহ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন না করা পর্যন্ত যানবাহনের রেজিস্ট্রেশন দেয়া ও ফিটনেস নবায়ন করা যাবে না। নির্ধারিত হারে আয়কর জমা প্রদান করে উপ-কর কমিশনারের নিকট আয়কর পরিশোধ সনদ সংগ্রহ করে উপস্থাপন না করা পর্যন্ত যানবাহনের রেজিস্ট্রেশন প্রদান ও ফিটনেস নবায়ন করা হবে না। একই সাথে নিয়মিত আয়কর রিটার্ন দাখিল করতে হবে।
একইভাবে অভ্যন্তরীণ নৌপথে যাত্রী পরিবহনে নিয়োজিত নৌযান ও মালামাল পরিবহনে ব্যবহৃত কার্গো, কন্টেইনার, কোস্টার বা ডাম্পবার্জ থেকে কোনো করদাতার অর্জিত আয় সম্পূর্ণ করমুক্ত থাকবে। তবে এসব যানের মালিকদের নির্ধারিত হারে আয়কর দিতে হবে। এ বিষয়ে আলাদা প্রজ্ঞাপন জারি করে এনবিআর বলেছে, অভ্যন্তরীণ নৌপথে যাত্রী পরিবহনে নিয়োজিত নৌযানের ক্ষেত্রে দিবাকালীন যাত্রী পরিবহনের ক্ষমতার ভিত্তিতে যাত্রীপ্রতি ১২৫ টাকা আয়কর দিতে হবে। মালামাল পরিবহনে নিয়োজিত কার্গো কন্টেইনার বা কোস্টারের ক্ষেত্রে প্রতি গ্রস টনে ১৭০ টাকা করে আয়কর দিতে হবে। ডাম্পবাজের ক্ষেত্রে টনপ্রতি ১২৫ টাকা আয়কর দিতে হবে। তেলবাহী নৌযানের ক্ষেত্রে এই কর প্রযোজ্য হবে না।

নৌযানের ক্ষেত্রে নির্ধারিত হারে আয়কর পরিশোধ সনদ ছাড়া নৌযানের রেজিস্ট্রেশন ও সার্ভে সার্টিফিকেট নবায়ন করা যাবে না। তবে নির্ধারিত আয়করের পরিমাণের ১০০ গুণ আয়কর নৌযান রেজিস্ট্রেশনের সময় পরিশোধ করার শর্তে কোনো করদাতার আয়, যা নৌযান ক্রয় বা অর্জনে বিনিয়োগ করা হয়েছে, তা আয়কর থেকে অব্যাহতি পাবে। এক্ষেত্রেও ফিটনেস নবায়নের তারিখ উত্তীর্ণ হওয়ার আগেই আয়কর দেয়াসহ নির্ধারিত নিয়মে নিয়মিত আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন