বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সেনা প্রধানের সঙ্গে সেন্ট্রাল আফ্রিকার প্রেসিডেন্টের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

মিশন এলাকা সফরত বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের প্রেসিডেন্ট প্রফেসর ফসটিন আর”েঞ্জ টোয়াডেরা’র সঙ্গে সাক্ষাৎ করেছেন। গত বৃহস্পতিবার এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকালে সেনাপ্রধান বাংলাদেশের প্রেসিডেন্ট মো.আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন আফ্রিকান রিপাবলিকের প্রেসিডেন্টকে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতি প্রফেসর ফসটিন আর”েঞ্জ টোয়াডেরা জাতিসংঘ ও আন্তর্জাতিক কমিউনিটির আহবানে সে দেশে শান্তিরক্ষী পাঠনোর জন্য বাংলাদেশের নেতৃত্বকে ধন্যবাদ জানান। তিনি সে দেশের অবকাঠামোগত, নিরাপত্তা, প্রতিরক্ষা ও শিক্ষা খাতে উন্নয়নের জন্য বাংলাদেশের সহায়তা কামনা করেন। এছাড়া তিনি বাংলাদেশি শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, মানবিক গুনাবলী ও অবকাঠামোগত উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর প্রত্যক্ষ অবদানের ভূয়সী প্রশংসা করেন। এ সময় সেনাবাহিনী প্রধান সে দেশে আরো মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং ইউনিট পাঠানোর আশ্বাস দেন। এছাড়া, সেনাপ্রধান সে দেশের জনগণের জন্য বাংলাদেশ সরকারের নিয়মিত ও দীর্ঘ মেয়াদি সহায়তার আাস প্রদান করেন।

পরে সেনা প্রধান মিনুস্কা ফোর্স সদর দফতরে পৌঁছালে সেখানে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। তিনি মিনুস্কার এসআরএসজি ম্যানকিওর এনদিয়ায়েক ও ফোর্স কমান্ডার লে. জেনারেল বাল্লা কেইটা’র সঙ্গে সাক্ষাৎ করেন। তারা দু’জনেই সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি কন্টিনজেন্টসগুলোর পেশাদারিত্ব, আন্তরিকতা ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে পারদর্শিতা সম্পর্কে অত্যন্ত উঁচু মনোভাব প্রকাশ করেন। এ সময় ফোর্স কমান্ডার মিশনে নিয়োজিত অন্যান্য দেশের সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশকে সহায়তা প্রদানের জন্য অনুরোধ করেন। সেনা প্রধান জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির জন্য গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। তিনি বিপসটে অন্যান্য দেশের শান্তিরক্ষীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ সহায়তা প্রদানের প্রস্তাব দেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন