ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

গার্মেন্টস শ্রমিকদের রেশনিং নিশ্চিতে বাজেট বরাদ্দের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ১২:০৫ এএম

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে গার্মেন্টস শ্রমিকদের আবাসন, চিকিৎসা, রেশনিং নিশ্চিত করতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানানো হয়।

ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদের সঞ্চালনায় সমাবেশে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রাজ্জাক, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, সহ-সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত নতুন মজুরিতে কৌশলে শ্রমিকদের প্রকৃত মজুরি কমিয়ে দেয়া হয়েছে। অথচ এই মজুরি বৃদ্ধির অজুহাতে গার্মেন্টস মালিকরা নগদ প্রণোদনা, উৎসে কর হার কমানোসহ বিভিন্ন সুবিধা নিচ্ছে। সরকারের কাছ থেকে হাজার হাজার কোটি টাকা সুবিধা নেয়ার পরও ডলার প্রতি টাকার মান ৫ টাকা অবমূল্যায়নের প্রস্তাব করেছে। ডলারের বিপরীতে টাকার মানের অবমূল্যায়ন করলে শ্রমিকের জীবনযাপন ব্যয় বৃদ্ধি পাবে। তার প্রকৃত মজুরি কমে যাবে। এজন্য টাকার অবমূল্যায়নের সাথে সমহারে মজুরি সমন্বয় করতে হবে। অন্যথায় প্রকৃত মজুরি কমানোর চক্রান্তের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে। তারা বলেন, ছয় মাস পেরিয়ে গেলেও ঘোষিত মজুরি কাঠামো এখনও সব কারখানায় বাস্তবায়ন করা হয়নি। বিভিন্ন কারখানায় শ্রমিকদের যথাযথ পাওনা পরিশোধ না করে ছাঁটাই অব্যাহত আছে। ঈদের ছুটির পরে অনেক শ্রমিককে কাজে যোগদানের বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন