বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জুলাইয়ে ট্রাম্প-ইমরান বৈঠকের সম্ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৫:২৭ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জুলাইয়ের তৃতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর যুক্তরাষ্ট্রে এটাই তার প্রথম বৈঠক। সফরকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার মুখোমুখি আলোচনা হতে পারে।

সরকারি সূত্রগুলো গত শুক্রবার নিশ্চিত করে জানিয়েছে যে, ২০ জুলাই থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্রে পাঁচ দিনের সফর শুরু হবে। সফরটি জুনে হওয়ার কথা থাকলেও বাজেটসহ প্রধানমন্ত্রীর বিভিন্ন ব্যস্ততার কারণে তা বাতিল করতে হয়েছে।
বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি সাংবাদিকদের জানান, শিগগিরই ইমরান ও ট্রাম্পের মধ্যে বৈঠকের আশা করা হচ্ছে। তবে তিনি প্রধানমন্ত্রীর সফরের তারিখটি ঘোষণা করেননি।

কোরেশি জানান, প্রেসিডেন্ট ট্রাম্পের আমন্ত্রণে ইমরানের এই সফর অনুষ্ঠিত হচ্ছে। তিনি গুরুত্বপূর্ণ আঞ্চলিক ইস্যুতে আলোচনা করতে চান। ট্রাম্পের আমলে দুই দেশের মধ্যে এটাই উচ্চপর্যায়ের যোগাযোগ। যুক্তরাষ্ট্র ও আফগান তালেবানের মধ্যে আলোচনা গুরুত্বপূর্ণ পর্যায়ে পৌঁছার প্রেক্ষাপটে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকেই পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপোড়নের সম্পর্ক চলছে। আফগানিস্তানে পাকিস্তানের ভূমিকা নিয়ে তীব্র সমালোচনা করেন ট্রাম্প। গত বছর ট্রাম্প ও ইমরানের মধ্যে টুইটারে বাগযুদ্ধও হয়েছে। সূত্র : এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন