শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২০৪১ সাল নাগাদ আমরা ঋণ নেব না, ঋণ দেব- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৭:৪১ পিএম | আপডেট : ৭:৪২ পিএম, ২৯ জুন, ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৪১ সাল নাগাদ আমরা আর ঋণ নেব না, ঋণ দেব ইনশাল্লাহ। শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এ কথা বলেন। আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের ঋণের পরিমাণ জিডিপির ৫ শতাংশ। মালয়েশিয়া এর চেয়ে বেশি ঋণ করে। ঋণের পরিমাণ হিসেব করা হয় জিডিপি দিয়ে। আমরা ঋণ নেই চায়নার কাছ থেকে। চায়নার ঋণের পরিমাণ জিডিপির ২৮৪ শতাংশ। ওরা আমাদেরকে ঋণ দেয়। আমাদের ঋণের পরিমাণ জিডিপির ৩৪ শতাংশ। ২০৪১ সাল নাগাদ আমরা আর ঋণ নেব না, ঋণ দেব ইনশাল্লাহ।

অর্থমন্ত্রী বলেন, এই বাজেট শুধু এক বছরের জন্য নয়। এই বাজেট থেকে আমরা ২০৪১ সাল পর্যন্ত অর্জন করতে পারব। সেভাবেই আমরা বাজেট প্রণয়ন করেছি। আমি বিশ্বাস করি, ২০২৪ সালে আমরা ডাবল ডিজিট গ্রোথে পা রাখব। ২০২৪ সাল থেকে শুরু করে ২০৩০ সাল পর্যন্ত এই বাজেটের ফলাফল পাব।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ৩০ বছরের মধ্যে মালয়েশিয়া চলে গেছে তাদের কাঙ্খিত লক্ষ্যে, কাঙ্খিত জায়গায়। চায়নার অবস্থা কি ছিল? চায়না সবচেয়ে দরিদ্র দেশ ছিল। তাদের কোনো খাবার ছিল না। আজ তারা পৃথিবীর এক নম্বর দেশ।

অর্থমন্ত্রী বলেন, যদি চায়না পারে, মালয়েশিয়া পারে, সাউথ কোরিয়া পারে- তাহলে বাংলাদেশ অবশ্যই পারবে। গত দশ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে বাংলাদেশকে এক অনন্য জায়গায় নিয়ে এসেছেন। ট্রেন একবার যখন ট্র্যাকের ওপর উঠে যায় তখন আর পেছনের দিকে যায় না। কোনো জাতি নাই আমাদেরকে এখান থেকে গতিচ্যুত করবে। আমরা এগোবই ইনশাল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন