শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনগণের টাকা খাচ্ছেন, কাজ করুন - পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৯, ৯:০২ পিএম

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, জনগণের টাকা খাচ্ছেন। তাদের জন্য কাজ করেন। দিনের কাজ দিনে শেষ করবেন, বসিয়ে রাখবেন না। জনগণের করের টাকায় বেতন হয়- এই বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে সরকারি চাকরিজীবীদের কাজের গতি বাড়ানোর তাগিদ দিয়েছেন।

শনিবার (২৯ জুন) রাজধানীর এনইসি ভবনে স্টেকহোল্ডারর্স কনসালটেশন ওয়ার্কশপ অন এডিপি-আরএডিপি বাজেট ম্যানেজমেন্ট সিস্টেমের (এবিএমএস) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিজিটাল প্রযুক্তির যুগে নানা সুযোগ-সুবিধা নেওয়ার পরও কাজের বেলায় ‘এনালগ’ থাকায় কর্মকর্তাদের সমালোচনা করেন পরিকল্পনামন্ত্রী। তিনি আহবান জানান, এই খোলস থেকে বেরিয়ে আসার।

এম এ মান্নান বলেন, ডিজিটাল যুগে এসেও এনালগ যুগের কাজ করব না। আমাদের কাজ স্লো হলে জাতির জন্য মঙ্গলকর হবে না। ‘আপনারা কাউকে ভয় পাবেন না। এখানে মন্ত্রী-সচিব সবাই সমান। আমরা নিজের কাজগুলো নিজেরা করব।’

ডিজিটাল ডাটাবেইজ সিস্টেমের বিষয়ে মন্ত্রী বলেন, সরকারি প্রকল্পগুলোতে প্রচুর অর্থ ব্যয় করছে। কিন্তু কাজের বেলায় কিছুই হচ্ছে না। কাজের প্রতি দরদ নেই। আপনারা এই খোলসের সংস্কৃতি থেকে বেরিয়ে আসুন। খোলসে কেবল জনগণের ক্ষতি হয় না, সরকারেরও ক্ষতি হয়। আমাদের মধ্যে অসংখ্য জনজাট আছে। আসুন এগুলো বাদ দেই।

যে কোনো জায়গায় ফাইল নিয়ে আসার কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমার কাছে আপনারা নিজের পছন্দমতো ফাইল নিয়ে আসেন। কিন্তু জনকল্যাণমূলক ফাইল আনেন না, এটা করবেন না। আমি আপনাদের বিশ্বাস করে সব ধরনের ফাইল অনুমোদন করে দেই।

কর্মশালায় পরিকল্পনা সচিব নূরুল আমিন বলেন, বছরের শেষ বেলা এসে প্রতিটি মন্ত্রণালয় ফাইল পাঠাচ্ছে অর্থ ছাড়ের জন্য। প্রকল্পগুলোর সঠিকভাবে বাস্তবায়ন নিয়ে আমার যথেষ্ট চিন্তা হচ্ছে। আগামীতে এসব প্রকল্প ১৫ জুনের মধ্যে শেষ করার জন্য বলা হবে। আমরা সব ফাইল অনলাইনভিত্তিক করব। যাতে ফাইল নিয়ে দৌড়ঝাঁপ করতে না হয়। আমাদের অফিস হবে পেপার লেস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন