শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

অস্কারে আমন্ত্রণ পেলেন অনুপম খের, অনুরাগ কাশ্যপ ও জোয়া আখতার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ৮:৪৮ পিএম

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার। অ্যাকাডেমিক অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস সদস্যদের ভোটে মনোতীত ও সেরা হন বিজয়ীরা। এরইমধ্যে অ্যাকাডেমিক অফ মোশন পিকচার আর্ট অ্যান্ড সায়েন্সের তরফ থেকে আমন্ত্রণের তালিকা প্রকাশ করা হয়েছে।

গতকাল সোমবার (১ জুলাই) অস্কার অ্যাকাডেমির সদস্য হতে আমন্ত্রিতদের যে তালিকা প্রকাশ হয়েছে সেখানে স্থান পেয়েছেন ভারতের চারজন খ্যাতিমান চলচ্চিত্র ব্যক্তিত্ব। এছাড়া বিশ্বের ৫৯ টি দেশের ৮৪২ জনকে নতুন সদস্যকে আমন্ত্রণ জানানো হয়েছে এই আসরে। জানা যায়, আমন্ত্রিতদের মধ্যে অর্ধেকই নারী। এছাড়া ২৯ শতাংশ শিল্পী-কুশলী শ্বেতাঙ্গ নন।

আমন্ত্রিতের তালিকায় ভারত থেকে আছেন বিশিষ্ট অভিনেতা অনুপম খের, অনুরাগ কাশ্যপ ও জোয়া আখতার। এছাড়াও আছেন রিতেশ বাতরা। বলিউডের পাশাপাশি হলিউড সিনেমাতেও অভিনয় করেছেন অনুপম খের। অন্যদিকে শর্ট ফিল্ম ও অ্যানিমেশন বিভাগে আমন্ত্রণ জানানো হয়েছে অভিনেতা-প্রযোজক অনুরাগ কাশ্যপকে। অস্কারের পরিচালনা বিভাগে ডাক পেয়েছেন সদ্য মুক্তি প্রাপ্ত ‘গলি বয়’-এর পরিচালক জোয়া আখতার। ‘লাঞ্চবক্স’খ্যাত পরিচালক রিতেশ বাতরাও তার যোগ্যতার উপযুক্ত মূল্যায়ন পেলেন বললেও ভুল হবে না।

জানা যায়, নতুন আমন্ত্রিতদের মধ্যে ২১ জনই আছেন অস্কার বিজয়ী। এছাড়া অস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন এমন ৮২ জনও আছেন তালিকাটিতে। এছাড়া আমন্ত্রিতদের মধ্যে অরো আছেন জেমি বেল, স্টার্লিং কে ব্রাউন, জেনিফার এলি, টম হল্যান্ড, লেডি গাগা, ব্যারি কেওঘান, ট্রেসি লেস্ট, ডেমিয়ান লুইস, এলিজাবেথ মস, অর্চি পাঞ্জাবি, কেভিন পোলক, আমান্দা পীত, অ্যালেক্সান্ডার স্কার্সগার্ড এবং দুই প্রবীণ অভিনেতা জিন-লুইস ও ক্লেয়ার ব্লুম প্রমুখ।
এর আগে ২০১৭ সালে সদস্য হতে ভারত থেকে আমন্ত্রিত হয়েছিলেন শাহরুখ খান, আদিত্য চোপড়া, সৌমিত্র চ্যাটার্জী, মাধবী মুখার্জী ও নাসিরুদ্দিন শাহ। এছাড়া ২০১৮ সালে ২০ জন ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্ব অস্কারের আমন্ত্রণ পান।

এই আসরে আমন্ত্রিত সবাই যোগ দিলে অস্কারের সদস্য সংখ্যা ছাড়িয়ে যাবে ৯ হাজারের ঘরে। তাদের ৩২ শতাংশই নারী। আর ১৬ শতাংশ শিল্পী-কুশলী শ্বেতাঙ্গের বাইরে বিভিন্ন বর্ণের। ২০১৬ সাল থেকে নারী ও বিভিন্ন বর্ণের সদস্য যুক্ত করার দিকে জোর দেয় অ্যাকাডেমি কর্তৃপক্ষ। আগামী অস্কারের আসর বসবে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন