বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

কোটি টাকার সিনেমায় কোটি টাকাই লস!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

সিনেমায় দীর্ঘদিন ধরেই দুর্দশা চলছে। কোনো সিনেমাই আশানুরূপ ব্যবসা করছে না। বিষয়টি সবারই জানা। তবে সিনেমা ব্যবসা কতটা দুরবস্থার মধ্য দিয়ে চলছে গাণিতিক হিসেবে তা অনেকে জানেন না। কোটি টাকার ওপরে ব্যয় করে নির্মিত সিনেমায় যদি কোটি টাকা লস দেয়ার কথা হয়তো অনেকের জানা নেই। যেসব প্রযোজক লগ্নি করেন তারাও খুব একটা বলেন না। লস দিয়ে নীরবেই চলচ্চিত্র থেকে বিদায় নেন। একটি উদাহরণ দেয়া যাক। গত ৮ ফেব্রুয়ারি ৩৯ টি সিনেমা হলে মুক্তি পায় তারেক শিকদার পরিচালিত এবং বাপ্পী চৌধুরী, বিদ্যা সিনহা মিম ও আঁচল অভিনীত দাগ হৃদয়ে নামের সিনেমাটি। নির্মাণের শুরু থেকে মুক্তি দেয়া সিনেমাটির ব্যয় দাঁড়ায় ১ কোটি ২০ লাখ টাকার মতো। সিনেমাটি প্রযোজনা করেছেন কামাল আহমেদ। তিনি নিজেই জানিয়েছেন, সিনেমাটিতে বিনিয়োগকৃত অর্থের মধ্যে ফেরত পেয়েছেন মাত্র ১৫ লাখ টাকা। অর্থাৎ ১ কোটি ৫ লাখ টাকা তার লস হয়। কামাল আহমেদ বলেন সিনেমা হল থেকে তেমন কোনো টাকাই পাইনি। মিনিমান অ্যাডভান্সে ৩৯ হলে মুক্তি দিয়ে ৭ লাখ টাকার মতো পেয়েছি। মুক্তির আগে পরিবেশনা, পোস্টার, ব্যানারসহ আরও খরচ হয় ৮ লাখ টাকা। এছাড়া যেসব হলে সিনেমাটি প্রদর্শিত হয় সেখানে দিতে হয়েছে মেশিন ভাড়া। ডিজিটাল রাইট (ইউটিউব) থেকে পেয়েছি ৬ লাখ টাকার মতো। এছাড়া টেলিভিশন স্বত্ব বিক্রি করে পেয়েছি ৪ লাখ টাকার মতো। দু-একটা ¯পন্সর ছিল। তা থেকে পেয়েছি ২ লাখ টাকার মতো। ১ কোটি ২০ লাখ টাকার সিনেমায় ২ লাখ টাকার ¯পন্সর কোনো টাকাই না। এ টাকায় পোস্টার, ব্যানার, মেশিন ভাড়াই হয় না। শুক্রবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত যে পরিমাণ সেল হয়েছিল সেটা আরও হতাশাজনক। বাধ্য হয়ে সাড়ে চার লাখ টাকায় সিনেমাটি বিক্রি করে দেই। এছাড়া প্রোডাকশন ম্যানেজার ও অন্যান্যদের পারিশ্রমিক দিতেই চলে যায়। সবমিলিয়ে কোটি টাকার মতো লোকসান গুনতে হয়েছে। ক্যাশ পেয়েছি ১৪ লাখ টাকার মতো। তিনি বলেন, সিনেমা মুক্তি দেয়ার ক্ষেত্রে পলিসি একটা বড় ভূমিকা রাখে। এ সময়ে অনেক নির্মাতা সিনেমা মুক্তির পলিসি জানেন না। ফলে শুধু আমি নই, কোনো প্রযোজকই তেমনভাবে টাকা ফেরত পাচ্ছেন না। আমার সিনেমাটি মুক্তির আগে একজন নামী প্রযোজক তার সিনেমা মুক্তি দিয়ে লগ্নিকৃত টাকা তো পানইনি, উল্টো ৩ লাখ টাকার দেনাদার হয়েছেন। গত ৫ থেকে ৭ বছর ধরে এই অবস্থাই চলছে। চলচ্চিত্রের এই দুরবস্থা থেকে বের হয়ে আসতে সরকারি হস্তক্ষেপ খুবই জরুরী। ই-টিকেট, সেন্ট্রাল সার্ভার সবকিছুই দরকার। যেখানে চলচ্চিত্রের লোকজন এবং সরকারি লোকজনের সমন্বয় লাগবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (21)
Ovi Osman Sarwar ৪ জুলাই, ২০১৯, ৪:১১ এএম says : 0
অলরাউন্ডার নায়ক বাপ্পি'র পেছনে কোটি টাকা লগ্নী।সাথে মহা দুই নায়িকা। ১৫ লাখ ফেরত পাইছে এটাও বা কম কিসের!
Total Reply(0)
Md Sadman ৪ জুলাই, ২০১৯, ৪:১১ এএম says : 0
শাকিব হলে তো এতোখনে চুলকানি শুরু হয়ে যেত কোথায় সিনেমার সমালোচকরা কই এখন
Total Reply(0)
আলোক আজম ৪ জুলাই, ২০১৯, ৪:১১ এএম says : 0
তারেক সিকদার আর বাপ্পীকে দিয়ে ছবি বানালে এমন দশা তো হবেই!
Total Reply(0)
Zakaria Hussain ৪ জুলাই, ২০১৯, ৪:১২ এএম says : 0
J nayok thik moto kothai bolte sikheni take dia sobi banaile tw tai hbe,Bappi akta nayok hoilo
Total Reply(0)
স্নিগ্ধ গাংচিল ৪ জুলাই, ২০১৯, ৪:১২ এএম says : 0
এই মুভির বাজেট ১ কোটি+ মজা পাইলাম
Total Reply(0)
মেহেদী হাসান ৪ জুলাই, ২০১৯, ৪:১৪ এএম says : 1
েএই সিনেমা ব্যবসায় লস খাওয়ায় ভালো। এই হারাম ব্যবসার প্রতি আল্লাহর লানত। ওরা দেশের যুবসম্প্রদায় অশ্লীলতার দিকে ধাবিত করছে।
Total Reply(0)
Mohi Uddin ৪ জুলাই, ২০১৯, ৪:১৫ এএম says : 1
নিশ্চয় েএকজন মুসলিমের জন্য এটা খুশির সংবাদ।
Total Reply(0)
Milon Ahmed ৪ জুলাই, ২০১৯, ৮:৩৭ এএম says : 0
বাপ্পির সিনেমা আজ পর্যন্ত একটাও ভালো লাগে নাই।
Total Reply(0)
Shimul ৪ জুলাই, ২০১৯, ৯:৫৮ এএম says : 0
Hahahaha...এটা হাস্যকর, এটা হাস্যকর,,হাহাহা।।।যে নায়ক দিয়ে আপনি সিনেমা তৈরি করেছেন ।।তাতে এর চেয়ে বেশি কিছু আশা করা যায় না। আপনি বর্তমান সময়ের নায়ক সিয়াম কে নিতেন।এটা ভালো অপশন ছিল। তাহলে মানুষ সিনেমাটা দেখত, আর ব্যবসা সফল সিনেমা হতো।
Total Reply(0)
Jahangir ৪ জুলাই, ২০১৯, ১০:৩৯ এএম says : 0
পরিচালক ও নায়ক দুটোই পচা
Total Reply(0)
A.E.M Zahedul Haque ৪ জুলাই, ২০১৯, ১০:৪৭ এএম says : 0
Bollywood Theke Apnader Sikte Hobe.
Total Reply(0)
Md.Abir Hossain ৪ জুলাই, ২০১৯, ২:১৮ পিএম says : 0
বর্তমানের ছবিগুলো অসামাজিক, ছবির মান খুবই খারাপ। আপনারা তামিল ছবিগুলো দেখেন,তাদের ছবি ইউটিউবে ঝড় তোলে। তারা নিজেদের মেধা দিয়ে ছবি বানায়,আর আপনারা নকল করেন,,,আপনারা নকলবাজ। দয়াকরে নিজের মেধা খাটিয়ে ছবি তৈরি করুন। আর বাপ্পিকে ছাড়ুন।
Total Reply(0)
Md Rashadul Islam Khan ৪ জুলাই, ২০১৯, ৯:৩২ পিএম says : 0
মাহী, তুমি এখান থেকে চলে যাও। আমার মাকে আমি কথা দিয়ে। তোমার সাথে আমার সব সম্পর্ক শে। এরকম ন্যাকা ন্যাকা ডায়ালগ যে নায়ক দেয় তার ছবি গরু ছাগলেও দেখেনা। আর যেই রুপের নায়িকা নিছে তার শুধু সৌন্দর্য আমার অধিকার। এটুকু পর্যন্তই শেষ।
Total Reply(0)
উজজল ৫ জুলাই, ২০১৯, ৩:৩২ পিএম says : 0
বপপী কোন নায়ক ই না। কথায় আছে যে বনে বাঘ নাই সে বনের শূকর ই রাজা। আর সিনেমার গলপো গুলো পুরাই রাবিশ।
Total Reply(0)
dr md Anwarul Hoque ৬ জুলাই, ২০১৯, ৭:৩৩ এএম says : 0
বিষয়টির আরো অনেক গভীরে যেতে হবে প্রথমত ছবি দেখানোর হল নেই মলে মাল্টিপ্লেক্স ছাড়া আজ কাল কেউ সিনেমা দেখেনা প্রতিটি মলে মাল্টিপ্লেক্স বানানোর জন্যে লগ্নিকারীদের এগিয়ে আসতে হবে শুরুতে বিদেশী ছবি দিয়ে আবার মানুষকে হলমুখী করতে হবে দেশের ছবিতে যদি আলু পটল ব্যাবসায়ীরা লগ্নি করে আর মেধাহীন অর্ধ শিক্ষিত পরিচালকরা যদি ছবি বানায় সে ছবি আর কোনোদিনই চলবেনা নায়ক নায়িকার যাত্রা স্টাইলে ডায়ালগ বলা আর নাচ গান করা উদ্ভট কাহিনীর অদ্ভুত ছবি পাবলিকে এখনো খাবে এই আশা করা বৃথা ইনস্টিটিউট তৈরী করে প্রশিক্ষিত পারফরমার পরিচালক তৈরী করতে হবে দিল্লী বহুত দূরের পথ!
Total Reply(0)
তাহসান খান ৬ জুলাই, ২০১৯, ১:৫৪ পিএম says : 0
'সিনেমার ভাল গল্পের অভাবে,আজ মানুুষ সিনেমা দেখেনা। বিদ্রঃ আমি যে কোন ধরণের গল্প কাহিনী লিখতে পারি, যেটা বর্তমান প্রজন্ম কে সাড়া দিবে!
Total Reply(0)
Yousuf ৭ জুলাই, ২০১৯, ৭:৩৮ পিএম says : 0
হারাম জিনিসের বরকত নাই রে ভাই।
Total Reply(0)
Md shakib ১৭ জুলাই, ২০১৯, ১০:৩৩ পিএম says : 0
Ei nayok pura paltu ovinoy e jane na ei aabul gulare niyok banaice kon....
Total Reply(0)
Al hosain hasib ১৮ আগস্ট, ২০১৯, ১০:০৫ এএম says : 0
Dhur bappi akta noyok holo,,,lagbe sudhu sakib khan
Total Reply(0)
nazim ১২ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৫ এএম says : 0
বাপ্পি কি অভিনয় পারে?,,আমারতো মনে হয়না,,,,আগের নায়কদের দেখে শেখা উচিত বাপ্পির
Total Reply(0)
HAte bangla making ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৪ এএম says : 0
Ei bappi da kedare vai. Aj e nam shunlam... Ar surot to naikar servent er moto lage ...alu...begun lol.... Super casting . Eder support daowa shorkar aro beshi loss project hobe.. Bangladesh e movie e bondo kore daowa uchit...
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন