ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কেন ১২ ঘণ্টারও বেশি সময় অচল ছিল ফেসবুক-হোয়াটসঅ্যাপ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ৪:৪৪ পিএম

বুধবার সন্ধ্যায় হোয়াটসঅ্যাপ, ফেসবুকে সমস্যা শুরুর পর থেকেই কমবেশি সমস্যায় পড়েছেন প্রায় সকল ব্যবহারকারী। ইনস্টল, আনইনস্টল, আপডেট হাজার চেষ্টা করেও সমস্যার সমাধান হয়নি। অনেকক্ষণ পর্যন্ত লোকজন বুঝতেই পারেননি সমস্যাটা তার একার না সকলের।

তার পর জানা গেল, বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন ব্যবহারকারীরা। টেক্সট মেসেজ পাঠানো গেলেও হোয়াটসঅ্যাপ থেকে ডাউনলোড করা যাচ্ছে না কোনও ছবি বা ভিডিয়ো। ব্যবসায়িক দরকার হোক বা ব্যাক্তিগত প্রয়োজন, হোয়াটসঅ্যাপের এই সমস্যার জেরে তখন সাধারণ মানুষের হাঁসফাঁস অবস্থা। কারণ কেউ বুঝতে পারছেন না কেন হচ্ছে এ রকম।

সারা বিশ্ব জুড়ে প্রায় ১২ ঘণ্টা এই সমস্যা চলার পর অবশেষে স্বাভাবিক হয়েছে সোশ্যাল মিডিয়ার ওই তিনটি প্ল্যাটফর্মের এই সমস্যা। এই সমস্যার সমাধানের কথা নিজেদের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে জানিয়েছন ফেসবুক কর্তৃপক্ষ। সেখানে লেখা হয়েছে, ‘ছবি আপলোড ও পাঠানোর ক্ষেত্রে সারা বিশ্বজুড়েই সমস্যা হচ্ছিল। এখন সেই সমস্যা মিটে গিয়েছে। ব্যবহারকারীদের এই সমস্যার জন্য আমরা দুঃখিত।’

কিন্তু আগাম ঘোষণা ছাড়াই কেন এ রকম সমস্যা হল? হোয়াটসঅ্যাপ-ফেসবুকের এই সমস্যা নিয়ে ফেসবুকের মুখপাত্র আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দৈনন্দিক রক্ষণাবেক্ষণের কাজ করার সময় কিছু ত্রুটির কারণেই এই সমস্যা হয়েছিল। তার জেরেই ব্যবহারকারীদের ছবি, ভিডিও পাঠাতে সমস্যা হচ্ছিল।

এই ‘ত্রুটি’-র সমাধান করতেই লেগে গেল বেশ কয়েক ঘণ্টা। যার জেরে অসুবিধার সম্মুখীন হতে হল নেটিজেনদের। তবে এখন ওই সকল প্ল্যাটফর্মের পরিষেবা স্বাভাবিক হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন