শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমার এক হিন্দু বান্ধবী খুবই অসুস্থ। আমি কি তার সুস্থতার জন্য আল্লাহর কাছে দোয়া করতে পারব?

ডলি আক্তার
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ৭:৫৯ পিএম

উত্তর : স্বাভাবিক অবস্থায় মানবিক দিক বিবেচনায় অমুসলিমদের রোগমুক্তির জন্য আল্লাহপাকের নিকট প্রার্থনা করা যাবে। মুসলিম চিকিৎসক জাতি-ধর্ম নির্বিশেষে সকলের চিকিৎসাও করতে পারবেন। কেননা, আল্লাহপাক সকল মানুষেরই স্রষ্টা, নিয়ন্তা ও প্রভু। তবে যুদ্ধাবস্থায় বা অস্বাভাবিক কোনো পরিবেশে ইসলাম ও মুসলিম সমাজের সাথে সাংঘর্ষিক অবস্থানে থাকাবস্থায় কোনো অমুসলিম সামরিক ব্যক্তির রোগমুক্তি বা যে কোনো কল্যাণের দোয়া বা প্রচেষ্টা ইসলামসম্মত নয়। আল্লাহ তায়ালার গজবে নিপতিত কোনো কাফির সম্প্রদায়ের ওপর ব্যাপকভাবে কোনো বিপর্যয় নেমে এলে তাদের জন্য দোয়া করাও ঠিক নয়। সাধারণত অমুসলিমদের জন্য আমাদের দোয়ার ধরনটা হতে হবে এমন, ‘হে আল্লাহ, ওদের তুমি হেদায়েত দান করো, আর হেদায়েত যদি ওদের ভাগ্যে না থাকে তবে তুমি তাদের ধ্বংস ও নিপাত করো।’

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
kkio ৫ জুলাই, ২০১৯, ৮:৩২ পিএম says : 1
As long as a nonmuslim is alive you can pray for him/her. Once He/She is dead you cannot. This is the fundamental about praying for nonmuslim.
Total Reply(0)
Md ali ৮ জুলাই, ২০১৯, ৭:৩৮ পিএম says : 0
Any educated enlightened civilized kind-hearted person should disagree to this reply. "হেদায়েত যদি ওদের ভাগ্যে না থাকে তবে তুমি তাদের ধ্বংস ও নিপাত করো" -This is not a prayer to Allah by educated enlightened humanity. A real Muslim should not pray for "ধ্বংস ও নিপাত " of another human being be he or she is a non-muslim. I pray to Allah " Hay Allah ai uneducated cruel kat molla ke hedayet koro.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন