বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে পৃথক দুর্ঘটনায় দুটি জঙ্গিবিমান, বিধ্বস্ত এক পাইলট নিহত

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ডেমনস্ট্রেশন স্কোয়াড্রনের দুটি ফাইটার জেট পৃথক দুর্ঘটনায় বিধ্বস্ত হয়েছে। গত বৃহস্পতিবার এই দুর্ঘটনা দুটি ঘটে। এতে এক পাইলট অক্ষত অবস্থায় ফিরে আসলেও অপর পাইলট নিহত হন। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি। খবরে বলা হয়, কলরাডোয় এয়ারফোর্স একাডেমির গ্রাজুয়েশন অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভাষণ দেওয়ার পরপরই আকাশে কসরৎ দেখানোর পর পরই প্রথম বিমানটি বিধ্বস্ত হয়। আর দ্বিতীয় বিমানটি টেনেসির স্মিরনায় বিধ্বস্ত হয়। নেভির ব্লু অ্যাঞ্জেলস স্কোয়াড্রনের পাইলট এফ/এ-১৮ বিমানটি চালাচ্ছিলেন। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ন্যাসভিলের থেকে ২৪ মাইল দূরে বিধ্বস্ত বিমানটির পাইলটও মারা গেছেন। মার্কিন নেভির পক্ষ থেকে জানানো হয়েছে, ব্লু অ্যাঞ্জেলস সদস্যরা আকাশে সাপ্তাহিক বিমান কসরতের চর্চা করছিলেন।
যে বিমানবন্দর থেকে বিমানগুলো উড়াল দিয়ে থাকে সেই বিমানবন্দরের ২ মাইল দূরে দ্বিতীয় বিমানটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় তদন্ত চলছে বলে জানা গেছে। নিহত পাইলটের নাম প্রকাশ করা হয়নি। আর কলরাডোয় বিধ্বস্ত বিমানটির পাইলট অক্ষত রয়েছেন। বিমান বাহিনীর থান্ডারবার্ডস স্কোয়াড্রনের পাইলট এফ-১৬ জেট বিমানটি চালাচ্ছিলেন। পিটারসন বিমানঘাঁটির ৫ মাইল দক্ষিণে একটি মাঠে বিমানটি বিধ্বস্ত হয়। এই পাইলটের নামও প্রকাশ করা হয়নি। বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে তিনি নিরাপদে বিমান থেকে বেরিয়ে আসতে সক্ষম হন। জরুরি বিভাগের কর্মীরা তাকে উদ্ধার করে।
হোয়াইট হাউজের মুখপাত্র জোস আর্নেস্ট বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামার গাড়িবহরকে সহায়তাদানকারী একটি হেলিকপ্টার দুর্ঘটনাস্থলটির সন্ধানে সহায়তা দিতে পিটারসন বিমানঘাঁটিতে ফিরে যায়। হেলিকপ্টারটিতে একজন সিক্রেট সার্ভিস বিভাগের এজেন্ট ছিলেন। তিনি জরুরি চিকিৎসা সেবা দিকে সক্ষম। তিনি বিধ্বস্ত বিমানের পাইলটকে তাৎক্ষণিক চিকিৎসা দিয়েছেন। তাকে পিটারসনে পাঠিয়ে হেলিকপ্টারটি পুনরায় ওবামার গাড়িবহরকে সহায়তা দেওয়ার কাজে যুক্ত হয়। ওবামা পরবর্তী সময়ে থান্ডারবার্ড পাইলটকে দেখতে পিটারসনে যান। তিনি পাইলটকে তার কাজের জন্য ধন্যবাদ জানান এবং গুরুতর আহত হননি বলে স্বস্তি প্রকাশ করেন।
আর্নেস্ট জানান, প্রেসিডেন্ট ওবামা যাওয়ার পর ওই পাইলট উঠে দাঁড়িয়ে হেঁটে হেঁটে তার সঙ্গে কথা বলেন। ওবামা জরুরিকর্মীদেরও দ্রুত পাইলটকে উদ্ধার করে নিয়ে আসার জন্য প্রশংসা করেন। এই দুর্ঘটনার কারণও তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি। বিমান বাহিনী জানিয়েছে, এ ব্যাপারে তদন্ত হবে। সিএনএন, বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন