বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম


ট্রাম্পের দম্ভোক্তি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন অবৈধ অভিবাসীদের সঙ্গে যে আচরণ করছে সে বিষয়ে নানা সমালোচনার জবাবে দম্ভ করে ট্রাম্প বলেছেন, অবৈধ লোকজনের জন্য এখানে যে বন্দিশালা অপেক্ষা করছে তা পছন্দ না হলে আমেরিকায় তাদের আসার দরকার নেই। গত কয়েক সপ্তাহ ধরে বিরোধী ডেমোক্র্যাট সদস্য ও মানবাধিকার সংস্থার লোকজন মেক্সিকো সীমান্তে কয়েকটি বন্দিশিবির পরিদর্শনের পর প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন। এসব বন্দিশিবিরে লোকজনকে তালাবদ্ধ করে রাখা হয়েছে এবং ধারণক্ষমতার চেয়ে বেশি লোক রাখা হয়েছে। পার্সটুডে।


জাপানে ভূমিধস-বন্যা
জাপানের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে দু’জনের মৃত্যু হয়েছে। দুদিন ধরে চলা ভারী বৃষ্টিপাতে বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। যেসব স্থানে ভারী বৃষ্টিপাত হয়েছে লোকজনকে সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বৃষ্টিপাত কমে গেলেও আরও ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলে সতর্ক করা হয়েছে। শুক্রবার কিউসুর দ্বীপের বিভিন্ন এলাকায় প্রায় এক হাজার মি.মি পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে। যা সাধারণ মাত্রার চেয়ে দ্বিগুণ। কাগোসিমা শহরের প্রায় ছয় লাখ বাসিন্দা শহরের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিচ্ছেন। এনএইচকে।


মদের বোতলে গান্ধী
ইসরাইলের ৭১তম স্বাধীনতা দিবস পালনের জন্য দেশটিতে বিশেষ ধরনের বিয়ার তৈরি করা হয়েছিল। ওই বিয়ারের বোতলে দেশটির সাবেক রাষ্ট্রপ্রধান ছাড়াও রাখা হয়েছিল ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি। আর এটা প্রকাশ্যে আসার পর শুরু হয়েছে তুমুল সমালোচনা। মহাত্মা গান্ধী ছবি সম্বলিত সেই প্রকাশ্যে আসতেই শুরু হয় বিতর্ক। বিষয়টি নিয়ে আলোচনা হয় ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভাতেও। এ ছাড়া অনেক ভারতীয় বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন। এনডিটিভি।
প্রযোজক গ্রেফতার


অর্থ পাচারের অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সৎ ছেলে ও হলিউড ছবির প্রযোজক রিজা আজিজকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়েছে। হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও অভিনীত দ্য ওলফ অব ওয়াল স্ট্রিট ছবির প্রযোজক রিজা আজিজ। গ্রেফতারের পর তিনি জামিনে ছাড়া পেয়েছেন। যুক্তরাষ্ট্রের আইনজীবীরা অভিযোগ করেছেন, হলিউড ছবিতে বিনিয়োগের জন্য মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিলের বিলিয়ন ডলার অর্থের অপব্যবহার করেছে রিজা আজিজের প্রযোজনা প্রতিষ্ঠান। বিবিসি।


কমান্ডারের পদত্যাগ
ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের মুখপাত্র হাযেম কাসেম বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যর্থ অভিযানের দায়ে ইহুদিবাদী ইসরাইলের গোয়েন্দা বিভাগের একজন শীর্ষস্থানীয় কমান্ডারের পদত্যাগের মধ্যদিয়ে প্রতিরোধ সংগ্রামের সক্ষমতা আবারো সবার সামনে স্পষ্ট হয়েছে। এটাকে তিনি ফিলিস্তিনিদের জন্য বিজয় বলেও উল্লেখ করেন। ফিলিস্তিনের খান ইউনুসে ২০১৮ সালের ব্যর্থ অভিযানের কমান্ডার পদত্যাগ করেছেন বলে ইসরাইলি দৈনিক ইয়াদিউত অহারনোত খবর প্রকাশ করার পর হামাসের পক্ষ থেকে এ প্রতিক্রিয়া জানানো হলো। পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন