ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

প্রতিপক্ষের খোঁজে ফিঞ্চ-কোহলিরা

মো: জাহিদুল ইসলাম | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

সেমিফাইনালে কোন চারটি দল খেলবে? কিছুদিন আগেও কুইজে এ প্রশ্নটি ছিলো কোটি টাকার। আর এখন প্রশ্নটি মূল্যহীন। গতকাল বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের পর স্পষ্ট হয়ে গেছে শেষ চারের টিকিট হাতে পাওয়া সেরা চার দল। অনুৃমিত চার ফেভারিট- অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডই আছে শেষ চারে। তবে এখনও একটি প্রশ্নের উত্তর বাকি, সেমিফাইনালে কোন দল কার প্রতিপক্ষ হবে? এ প্রশ্নের উত্তর পাওয়া যাবে আজকের দুট ম্যাচ শেষে। প্রতিপক্ষ খুঁজে পেতে আসরের ৪৪তম ম্যাচে লিডসে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় পয়েন্ট টেবিলের দ্বিতীয় দল ভারত খেলবে ছিটকে পড়া শ্রীলঙ্কার বিপক্ষে। অন্যদিকে ওল্ড ট্রাফোর্ডে চোঁখ থাকবে অস্ট্রেলিয়ার। শীর্ষ বাছাই হিসেবে প্রথম সেমিফাইনালে মাঠে নামার উদ্দেশ্যে ম্যানচেষ্টারে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে দলটি।

এক সমীকরণে দুই ম্যাচ
ভারত ও শ্রীলঙ্কা এ পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে অবতীর্ণ হয়েছে ১৫৮ বার। এর মধ্যে ৯০ বার জয়ী দলের নাম ভারত, শ্রীলঙ্কা জিতেছে ৫৬ বার। এছাড়া ১টি ম্যাচ টাই ও ১১টি পরিত্যক্ত হয়েছে। বিশ্বকাপের মুখোমুখি দেখায় অবশ্য এগিয়ে শ্রীলঙ্কা। ৮ বারের দেখায় ৪ বার জিতেছে দলটি, ৩ বার জয় পেয়েছে ভারত। একটি ম্যাচে কোন ফল হয়নি। অন্যদিকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার লড়াইয়ের সমীকরনটি প্রায় সমানে সমান। মুখোমুখি ৯৯ বারের দেখায় অস্ট্রেলিয়ার জয় ৪৮ ম্যাচে, সেখানে প্রোটিয়াদের জয় ৪৭ ম্যাচে। এছাড়া ৩টি ম্যাচ টাই ও ১টি পরিত্যক্ত হয়েছে। বিশ্বকাপের আসরেও এগিয়ে আছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। মুখোমুখি ৫ বারের দেখায় অস্ট্রেলিয়ার ৩ জয়ের বিপরীতে দক্ষিণ আফ্রিকার জয় ১টি। আরেকটি ম্যাচ টাই হয়েছে।

অবশ্য আজকের ম্যাচের জয় পরাজয় মূলত এই মুহূর্তে শীর্ষে থাকা অস্ট্রলিয়া ও দুইয়ে থাকা ভারতের জন্য প্রতিপক্ষ বাছাইয়ের ম্যাচ। কারণ আরও আগেই দল দুটি নিশ্চিত করেছে শেষ চারের অঙ্ক। পয়েন্ট টেবিলের তিনে থাকা ইংল্যান্ড ও চারে থাকা নিউজিল্যান্ডের যেহেতু আর কোন ম্যাচ বাকি নেই, সেহেতু তাদের অবস্থান পরিবর্তন হওয়ারও সুযোগ নেই। অন্যদিকে ভারতের ম্যাচে ভারতের জয় কিংবা পরাজয় তাদের পয়েন্ট টেবিলের দুইয়ের নিচে নামাতে পারবে না। আবার শীর্ষে থাকা অস্ট্রেলিয়ারও জয়-পরাজয়ে পয়েন্ট টেবিলের দুইয়ের নিচে নামার সুযোগ নেই। তাই আজকের এই দুটি ম্যাচের পরই নির্ধারিত হবে সেমিতে কার প্রতিপক্ষ কে?

পয়েন্ট টেবিলের অবস্থা
এই হিসেব কষার আগে জেনে নেয়া প্রয়োজন এই মুহূর্তের পয়েন্ট টেবিলে শীর্ষ চার দলের বর্তমান অবস্থান। ৮ ম্যাচে ৭ জয় ও এক হারে ১৪ পয়েন্ট ডিনয়ে অস্ট্রেলিয়া আছে এক নম্বর অবস্থানে। তারপরেই আছে ভারত। ৮ ম্যাচে ৬ জয় ও এক হারে তাদের পয়েন্ট ১৩। একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিলো দলটির। স্বাগতিক দল ইংল্যান্ড দলের অবস্থান তিন। ৯ ম্যাচে ৬ জয় ও ৩ হারে তাদের পয়েন্ট ১২। চতুর্থ স্থানে থাকা নিউজিল্যান্ড ৯ ম্যাচে ৫ জয় ও ৩ হারে তাদের সম্বল ১১ পয়েন্ট। একটি ম্যাচে বৃষ্টির কারণে ফল হয়নি।
অস্ট্রেলিয়া ও ভারতের একটি করে ম্যাচ বাকি থাকায় এখনই বলা সম্ভব নয়, কে এক নম্বর দল হয়ে উঠছে এবং কে দুই নম্বর দল হয়ে উঠছে। তাই বলা যাচ্ছে না তাদের প্রতিপক্ষ কারা হচ্ছে? প্রতিপক্ষ নির্বাচনের ক্ষেত্রে তৈরি হতে পারে চার ধরনের পরিস্থিতি। প্রথম সেমিফাইনালে পয়েন্ট টেবিলের ১ নম্বর দল খেলবে চার নম্বর দলের বিপক্ষে। দ্বিতীয় সেমিফাইনালে পয়েন্ট টেবিলের দ্বিতীয় ও তৃতীয় দল মুখোমুখি লড়াই করবে।

অস্ট্রেলিয়ার জয়, ভারতের জয়
অস্ট্রেলিয়া ও ভারত উভয় দলই যদি আজ তাদের নিজেদের ম্যাচে জয়লাভ করে, তা হলে অস্ট্রেলিয়ার সামনে পড়বে নিউজিল্যান্ড আর ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। কারণ অস্ট্রেলিয়া ও ভারত শেষ ম্যাচ জিতলে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকবে অজিরা। আর ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকবে ভারত।

অস্ট্রেলিয়ার হার, ভারতের জয়
অস্ট্রেলিয়া যদি শেষ ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার দিয়ে শেষ করে এবং ভারত যদি লঙ্কানদের হারায়, তাহলে ভারত ১৫ পয়েন্ট নিয়ে শেষ করবে এক নম্বর অবস্থানে থেকে। তখন সেমিফাইনালে ভারতের সামনে পড়বে নিউজিল্যান্ড। অন্যদিকে ১৪ পয়েন্ট নিয়ে শেষ করবে অজিরা। সেক্ষেত্রে তাদের প্রতিপক্ষ হবে চিরপ্রতিদ্ব›দ্বী ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার জয়, ভারতের হার
অস্ট্রেলিয়া যদি দক্ষিণ আফ্রিকাকে হারায় আর ভারত যদি শ্রীলঙ্কার কাছে হেরে যায়, তা হলে ভারত শেষ করবে দুইয়ে থেকে। সেক্ষেত্রে সেমিফাইনালে স্বাগতিকদের বিরুদ্ধে খেলতে হবে কোহলির দলের। আর তখন অস্ট্রেলিয়া তার প্রতিবেশী নিউজিল্যান্ডের বিরুদ্ধে লড়বে।
অস্ট্রেলিয়ার হার, ভারতের হার
উভয় দলই যদি হার দিয়ে তাদের গ্রæপ পর্ব শেষ করে তাহলে পয়েন্ট টেবিলে অবস্থানের কোন পরিবর্তন ঘটবে না। সেক্ষেত্রে দুটি সেমিফাইনালে লড়বে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড এবং ভারত-ইংল্যান্ড।
তবে সকল সম্ভাবনার উর্দ্ধে থাকবে একটি সম্ভাবনা। ভারত ও অস্ট্রেলিয়ার সেমিফাইনালে দেখা হওয়ার কোন সুযোগ নেই। এই দুই দলই যদি সেমির প্রতিপক্ষকে হারাতে পারে তবে, তাদের দেখা হওয়ার একমাত্র স্থান ১৪ জুলাই লর্ডসে। অর্থাৎ, ফাইনাল ম্যাচে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Surajit Sarkar ৬ জুলাই, ২০১৯, ১:৫৩ এএম says : 0
India r England er sathei hobe tobe nz er sathe howar akta chance aachhe
Total Reply(0)
Shah Alam Khan ৬ জুলাই, ২০১৯, ১:৫৪ এএম says : 0
আমার একটাই প্রত্যাশা ভারত সেমি থেকে বাড়িতে ফিরে আসবে।
Total Reply(0)
মেঘদূত পারভেজ ৬ জুলাই, ২০১৯, ১:৫৫ এএম says : 0
প্রতিপক্ষ ঠিক হয়ে যাবে, তবে ভারত যেন না জিতে
Total Reply(0)
মামুন ৬ জুলাই, ২০১৯, ১:৫৫ এএম says : 0
প্রতিবেশী দেশ ভারতের জন্য রইলো শুভ কামনা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন