ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনকে বেআইনি পদক্ষেপের জন্য জবাবদিহী করতে হবে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৯, ৭:২৪ পিএম

জিব্রাল্টার প্রণালি থেকে ইরানের তেলবাহী সুপারট্যাংকার আটকের জন্য ব্রিটেনকে জবাবদিহী করতে হবে বলে মন্তব্য করেছেন ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের চেয়ারম্যান মুজতাবা জুন্নুরি। তিনি বলেছেন, এই বেআইনি পদক্ষেপের জন্য ব্রিটেনকে জবাবদিহী করতে হবে।

তিনি আজ (শনিবার) আইআরআইবি’কে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, সব ধরনের আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানি তেল ট্যাংকার আটক করেছে ব্রিটেন। জুন্নুরি বলেন, ব্রিটেন ইরানের তেল ট্যাংকার ছেড়ে না দিলে এর পাল্টা ব্যবস্থা নেয়ার সুযোগ তেহরানের রয়েছে এবং ইরান অবশ্যই পাল্টা ব্যবস্থা নেবে।

ইরানের এই সিনিয়র পার্লামেন্টারিয়ান বলেন, ইরানের তেল কোনো অবস্থাতেই চোরাচালান বা অবৈধ ছিল না বরং এই ধৃষ্টতাপূর্ণ পদক্ষেপ নিয়ে ব্রিটেন আন্তর্জাতিক পানিসীমায় অবাধ জাহাজ চলাচলকে বিপদের মুখে ঠেলে দিল।

ব্রিটিশ নৌবাহিনী গত বৃহস্পতিবার সব আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে জিব্রাল্টার প্রণালি থেকে একটি ইরানি তেল ট্যাংকার আটক করে। স্পেন বলেছে, আমেরিকার অনুরোধে সাড়া দিয়ে ব্রিটেন এ কাজ করেছে। ইরান এ ঘটনাকে ‘নাশকতা’ ও ‘জলদস্যুতা’ আখ্যায়িত করে এর প্রতিবাদ জানানোর জন্য ব্রিটিশ রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন