বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘ব্রিটিশ আমলের ভুমি আইন সংস্কার হবে’

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ব্রিটিশ আমলের ভ‚মি আইন সংস্কার করা হবে বলে জানিয়েছেন ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল সোমবার রাজধানীর কাঁটাবনে ভ‚মি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ১১তম বেসিক ভ‚মি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।


ভূমি মন্ত্রী বলেন, ব্রিটিশ আমলের ভ‚মি বিষয়ক আইন পর্যায়ক্রমে যুগোপযোগী করার উদ্যোগ নেয়া হচ্ছে। নতুন আইন তৈরির পাশাপাশি পুরনো আইন সংস্কার করার মাধ্যমে ভ‚মি সেবা আরও গতিশীল করার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী নবনিযুক্ত সহকারি কমিশনারদের (ভ‚মি) উদ্দেশ্যে ভ‚মিমন্ত্রী বলেন, দুর্নীতির ব্যাপারে সরকারের জিরো টলারেন্স নীতি। মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভ‚মি অফিসের কর্মকাণ্ড তদারকির পাশাপাশি সারপ্রাইজ ভিজিট করা হচ্ছে। দুর্নীতির প্রমাণ পাওয়া মাত্রই আইন অনুযায়ী তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রশিক্ষণার্থীদের সহকারি কমিশনারদের কাজের নির্দেশনা দেন ভ‚মিমন্ত্রী। মন্ত্রী বলেন, ভ‚মি মন্ত্রণালয় ম‚লত সেবা ভিত্তিক মন্ত্রণালয়। স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সুনামের মাধ্যমে সেবা দিতে হবে। গতিশীল ও জনবান্ধব ভ‚মি সেবা দেয়াটাই ভ‚মি মন্ত্রণালয়ের লক্ষ্য এবং মাঠ পর্যায়ে তা বাস্তবায়িত করার গুরুদায়িত্ব আপনাদের।
ভ‚মি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, ভ‚মি ব্যবস্থাপনার সবচাইতে গুরুত্বপ‚র্ণ শর্ত হচ্ছে স্বচ্ছতা। আপনারা দায়িত্বপালন করার সময় এর উপর সর্বোচ্চ গুরুত্ব দিবেন।
ভ‚মি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভ‚মি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী।
উল্লেখ্য, ভুমিমন্ত্রীর উদ্যোগে এসিল্যান্ডদের আরও নিবিড় প্রশিক্ষণ দেয়ার উদ্দেশ্যে দুই সপ্তাহের কোর্সটি এবার থেকে চার সপ্তাহ ধরে অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন