শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রাহকের তথ্য চুরি, ব্রিটিশ এয়ারকে ২২৯ মিলিয়ন ডলার জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ৬:৩২ পিএম

যুক্তরাজ্যের তথ্য গোপনীয়তা বিষয়ক কর্তৃপক্ষ ব্রিটিশ এয়ারওয়েজকে প্রায় ২২৯ মিলিয়ন ডলার জরিমানা করেছে। গতবছর হ্যাকাররা বিমান পরিবহন সংস্থাটির কয়েক লাখ গ্রাহকের তথ্য চুরি করে নিয়ে যাওয়ার ঘটনায় সোমবার এই জরিমানা করা হয়।

যুক্তরাজ্যের ইনফরমেশন কমিশনারের অফিস বা আইসিও বলেছে, ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষার নিয়ম ভঙ্গ করায় ব্রিটিশ এয়ারওয়েজকে এই জরিমানা করা হয়েছে।

এক বিবৃতিতে ইনফরমেশন কমিশনার এলিজাবেথ ডেনহাম বলেন, ‘মানুষের ব্যক্তিগত তথ্য আসলে ঠিক ব্যক্তিগতই। যখন কোনো প্রতিষ্ঠান এটি হারানো, ক্ষতিগ্রস্ত বা চুরি যাওয়া ঠেকাতে ব্যর্থ হয়, তখন তা নিছক অসুবিধার চেয়েও বেশি কিছু। এজন্য আইন খুব পষ্ট, মানুষ বিশ্বাস করে তথ্য দিলে আপনাকে তা অবশ্যই সংরক্ষণ করতে হবে।’

এক বিবৃতিতে ব্রিটিশ এয়ারওয়েজের মূল প্রতিষ্ঠান আইএজি বলেছে, জরিমানার পরিমাণ ২০১৭ সালের আয়ের ১.৫ শতাংশ। ইইউ’র আইন ভঙ্গের জন্য কোনো প্রতিষ্ঠানকে তাদের বাৎসরিক আন্তর্জাতিক আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা করা যায়। এই জরিমানা গতবছর আইএজি’র মোট আয়ের সাত শতাংশেরও বেশি। এই ঘোষণার পর আইএজি’র শেয়ারের দাম এক শতাংশ পড়ে গেছে।

আইসিও সোমবার জানায়, ২০১৮ সালের জুনে ব্রিটিশ এয়ারওয়েজের প্রায় ৫ লাখ গ্রাহকের তথ্য চুরি করা হয়েছে। সংস্থাটি এই চুরির ঘটনা প্রকাশ করে সেপ্টেম্বরে। চুরি যাওয়া তথ্যের মধ্যে ছিল ক্রেতাদের নাম, চিঠি পাঠাবার ঠিকানা, ই-মেইল, ও ক্রেডিট কার্ডের তথ্য। হ্যাকের ঘটনা প্রকাশের পর সংস্থাটি ক্ষতিপূরণ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ব্রিটেনের পত্রপত্রিকায় ফলাও করে বিজ্ঞাপন দেয় এবং যাত্রীদের কাছে ক্ষমা চায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন