শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভূঞাপুরে যমুনা নদীর ভাঙ্গন রোধে ফেলা হচ্ছে নিম্নমানের জিওব্যাগ

ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ২:০৮ পিএম

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে ভাঙনরোধে ব্যবহৃত হচ্ছে নিম্নমানের জিওব্যাগ । জিওব্যাগে বালুর পরিবর্তে মাটি দিয়ে ভর্তি করে ভাঙন কবলিত এলাকায় ব্যবহার করা হচ্ছে। এতে ক্ষোভ প্রকাশ করেছে নদী ভাঙন কবলিত মানুষ।
জানা যায়, গত দুই সপ্তাহ ধরে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কষ্টাপাড়া, খানুরবাড়ি ও ভালকুটিয়া গ্রামের এক কিলোমিটার জুড়ে যমুনা নদীতে তীব্র ভাঙন শুরু হয়েছে। ভাঙনে ইতোমধ্যে শতাধিক পরিবার তাদের ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবন করছে। এতে তিনটি প্রাইমারি স্কুল, তিনশ বছরের কালীমন্দির, আধা-পাকা ঘরবাড়িসহ শতাধিক পরিবার ভাঙনের কবলে রয়েছে।এদিকে, ভাঙন রোধে টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ড এক কিলোমিটার ভাঙন এলাকার মধ্যে মাত্র ৭৫ মিটার এলাকায় ভাঙন রোধে ৫০ লাখ টাকার প্রকল্পের অধীনে জিওব্যাগ ফেলার কাজ শুরু করেছে। এতে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ড যমুনা নদীতে জিওব্যাগ ফেলছে। মাটি দিয়ে তৈরি করা জিওব্যাগ গুলো নিম্নমানের হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা।ভাঙন কবলিত মানুষদের অভিযোগ, যমুনা নদীতে জিওব্যাগ ফেলা হচ্ছে তা নিম্নমানের । জিওব্যাগে বালুর পরিবর্তে ভিট মাটি দিয়ে ভর্তি করা হয়েছে। এছাড়া ভর্তি করা জিওব্যাগে ঘাস দেখা গেছে। যেখানে জিওব্যাগ ফেলা হচ্ছে তার অদূরে জেগে ওঠা চর থেকে মাটি কেটে জিওব্যাগ ভর্তি করা হচ্ছে।
ঠিকাদারি প্রতিষ্ঠানে কর্মরত আল আমিন জানান, কিছু কিছু নৌকায় জিওব্যাগে ভিট মাটি পাওয়া গেছে। সেগুলো পরিবর্তন করা হচ্ছে। টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের ওয়ার্ক এসিস্ট্যান্ট আব্দুল লতিফ জানান, জিওব্যাগে মাটি ও কিছু ব্যাগে ঘাস পাওয়া গেছে। সেগুলো পরিবর্তনের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলা হয়েছে।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মফিদুল ইসলাম মজনু বলেন, ‘সঠিক জিওব্যাগে বালু ভর্তি করে ভাঙন এলাকায় ফেলা হচ্ছে। কিছু কিছু জিওব্যাগে একটু সমস্যা আছে সেগুলো পরিবর্তন করা হয়েছে।
টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম বলেন, জিওব্যাগ বালু দিয়ে ভর্তি করে ভাঙন এলাকায় ফেলার জন্য ঠিকাদারকে নির্দেশ দেয়া হয়েছে। যেখানে জিওব্যাগ ফেলার কাজ হচ্ছে সেখানে পানি উন্নয়ন বোডের কর্মকর্তা রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন