বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্ববিদ্যালয়ের সমস্যা শুনলেন শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ৭:২১ পিএম

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সমস্যার কথা ছাত্রলীগের কাছ থেকে শুনেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছাত্রলীগ নেতৃবৃন্দ যেসব সমস্যার কথা শিক্ষামন্ত্রীর কাছে তুলে ধরেছেন তা লিখিতভাবে জানালে সংশ্লিষ্টদের সাথে বৈঠক করে সমাধানের আশ্বাস দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। সাম্প্রতিককালে এটাই প্রথম কোন শিক্ষামন্ত্রীর ছাত্র নেতৃবৃন্দের এমন আয়োজন। এই ব্যতিক্রমী আয়োজনের জন্য ছাত্রলীগ নেতৃবৃন্দ মন্ত্রীকে ধন্যবাদ জানান।

বৈঠকে অংশ নেয়া ছাত্রলীগ নেতৃবৃন্দ তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের সমস্যাসমূহ মন্ত্রীর কাছে তুলে ধরেন। এর মধ্যে আবাসন সমস্যা, ট্রান্সপোর্ট, ইন্টারনেট সমস্যা, পরীক্ষায় কোডিং সিস্টেম চালু করা, ছাত্র সংসদ নির্বাচন, কেন্টিন, খাবার-দাবার, লাইব্রেরির সমস্যা, নিরাপত্তা ও অবকাঠামোগত উন্নয়নের ধীরগতি এবং বিভিন্ন বৈষম্যমূলক আচরণ নিয়ে আলোচনা করেন। শিক্ষামন্ত্রী আগামী ১০ দিনের মধ্যে সকল বিশ্ববিদ্যালয়ের সমস্যাসমূহ লিখিতভাবে তাঁকে জানানোর জন্য বলেন। মন্ত্রী জানান, ছাত্রলীগ নেতৃবৃন্দ যেসব সমস্যার কথা তুলে ধরলেন তা লিখিতভাবে জানালে আগামী দুই সপ্তাহের মধ্যে উল্লেখিত সমস্যা সমাধানে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়সমূহের ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার, রেজিস্টার এবং উন্নয়ন কার্যক্রমের সাথে জড়িত পিডিদের নিয়ে বৈঠকে বসবেন এবং সমস্যা সমাধানের চেষ্টা করবেন বলে বৈঠকে আশ্বাস দেন।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে অনেক উন্নয়ন সাধিত হয়েছে। শিক্ষার গুণগত উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে। শিক্ষার উন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা খুবই জরুরী। তিনি বাংলাদেশ ছাত্রলীগকে শিক্ষাঙ্গনে স্থিতিশীলতা বজায় রাখতে ভূমিকা রাখার আহ্বান জানান এবং কোন রকমের সমস্যা হলে তা প্রশাসনের সাথে আলোচনা করে সমাধান করার প্রতি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ব্যর্থ হলে তা নিয়ে তাঁর সাথে আলোচনা করতে হবে। আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট করতে করা যাবে না। শিক্ষাঙ্গনে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ ও যৌন নির্যাতন প্রতিরোধে ছাত্রলীগকেই অগ্রণী ভূমিকা রাখতে হবে। শিক্ষকদের দলাদলিতে ছাত্র নেতৃবৃন্দের না জড়াতে মন্ত্রী নির্দেশ প্রদান করেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ছাত্র হিসেবে ছাত্রদের প্রধান কাজ হল লেখা পড়া করা এবং ঐ লেখা পড়া কাজে লাগিয়ে নিজের ক্যারিয়ার ও বাংলাদেশের অগ্রগতিতে অবদান রাখা। তিনি বলেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইন আছে, এই আইনের মধ্যে থেকে সরকার বিশ্ববিদ্যালয়সমূহের সমস্যা সমাধানে কাজ করবে।

এই বৈঠকে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন