বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আলেম ওলামারা সমাজের আলোক বর্তিকা -প্রকাশনা অনুষ্ঠানে কক্সবাজার প্রেস ক্লাবে ড. ইউনুস

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ৮:৩৫ পিএম

কক্সবাজার প্রেস ক্লাবে মাওলানা মুফতি হাবিবুল্লাহ রচিত 'শীর্ষ স্থানীয় ওলামা মশায়েখ কক্সবাজার জেলা' শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড মুহাম্দ ইউনুস বলেন, আলেম ওলামারা সমাজের আলোক বর্তিকা। তারা সমাজকে আলোর পথে পরিচালিত করেন। তারা একাধারে ওয়ারেছে রসুল ও সমাজের আলোক বর্তিকা।

তিনি বলেন, একটি তথ্যবহুল গ্রন্থ রচনা করা অত্যন্ত কঠিন কাজ। দু' শতাদিক আলেম ওলামার জীবনি নিয়ে মুফতি হাবিবুল্লাহর 'শীর্ষ স্থানীয় ওলামা মশায়েখ কক্সবাজার জেলা' শীর্ষক গ্রন্থটি একটি চমৎকার গ্রহন্থ। তিনি আরো বলেন, অবশ্য এটি একটি সদকায়ে জারিয়াও। তিনি এজন্য মুফতি হাবিবুল্লাহকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে গ্রন্থ চরয়িতা মাওলানা মুফতি হাবিবুল্লাহ বলেন, আলেম ওলামা ও পীর মশায়েখরা রসুল সঃ এর ওয়ারেছ। আমাদের সমাজে শত শত আলেম ওলামা ও পীর মশায়েখ আছেন সমাজে যাদের বিভিন্ন ক্ষেত্রে অনেক অবদান আছে। কিন্তু নানা কারনে তাদের স্বীকৃতি দেয়া হয়না। অনকে ক্ষেত্রে সমাজ উন্নয়ে তাদের অবদান গুলো সংরক্ষিত না থাকার কারণে পর্যায়ক্রমে তারা হারিয়ে যান। সেটা আমাদের জন্য অত্যন্ত বেদনা দায়ক।

তিনি বলেন, সেই বেদনা থেকেই 'শীর্ষ স্থানীয় ওলামা মশায়েখ কক্সবাজার জেলা' শীর্ষক গ্রন্থ রচনার প্রেরণা লাভ করি। এই বইতে ১৮ শ এক সাল থকে ২০০০ সাল পর্যন্ত দুই শত বছরের ইতিহাসে কক্সবাজার সহ দক্ষিণ চট্টগ্রামে যেসকল ওলামা মশায়েখ বিভিন্নভাবে অবদান রেখেছেন তাদের দু'শত ওলামা মশায়েখের অবদান সম্বলিত বই 'শীর্ষ স্থানীয় ওলামা মশায়েখ কক্সবাজার জেলা'। ভবিষ্যৎ প্রজন্ম এই বই থেকে উপকৃত হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

বিশেষ অতিথি কক্সবাজার সরকারী কেলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর একে এম ফজলুল করিম চৌধুরী বলেন, বইটি তথ্যবহুল এবং সর্ব সাধারনের জন্য উপকারী হবে বলে তিনি আশাবাদ করেন। এটি একটি সাদকায়ে জারিয়া বলেও তিনি মন্তব্য করেন। এজন্য তিনি মুফতি হাবিবুল্লাহকে ধন্যবাদ ও মোবারকবাদ জানান।

বিশেষ অতিথি ড আ ফ ম খালিদ হোসেন বলেন, গ্রন্থ রচনা, তথ্য উপাত্য সংগ্রহ করা কঠিন কাজ। দুই শত বছরের ইতিহাসের দুই শত ২৮ জন ওলামা মশায়েখ এর জীবনী সম্বলিত 'শীর্ষ স্থানীয় ওলামা মশায়েখ কক্সবাজার জেলা' গ্রন্থ রচনার জন্য মুফতি মাওলানা হাবিবুল্লাহকে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, এই বইটি নিরপেক্ষভাবে রচনা করেছেন। এই বইতে কাউমী, আলিয়া, সুন্নি ও হেফাজত সমর্থিত ওলামা মশায়েখের জীবনী লেখক অত্যন্ত নিরপেক্ষভাবে উপস্থাপন করেছন-এই গ্রন্থের এটিই বড় বৈশিষ্ট্য।

বিশিষ্ট মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী বলেন, দেশ গঠনে ওলামা মশায়েখদের অনেক অবদান আছে। ধর্ম নিরপেক্ষতা মানে ধর্ম হীনতা নয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধর্ম নিরপেক্ষতার কথা বলে আসলে ইসলাম প্রচারে ভূমিকা রেখেছিলেন।

অনুষ্ঠানে অনেক আলেম ওলামা-মশায়েখ, সাহিত্যিক, সাংবাদিক ও পেশাজীবিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে 'শীর্ষ স্থানীয় ওলামা মশায়েখ কক্সবাজার জেলা' শীর্ষক গ্রন্থের রচনাকারী আল্লামা হাবিবুল্লাহকে সংবর্ধিত করা হয়।

বৃহষ্পতিরবার (১১ জুলাই) কক্সবাজার প্রেস ক্লাবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার প্রস ক্লাব সভাপতি মাহবুবুর রহমান। প্রফেসর ফরিদ আলমের সুন্দর উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কক্সবাজার হাশেমিয়া কামিল মাদরাসার প্রিন্সিপ্যাল মাওলানা আজিজুল হক, কক্সবাজার সাহিত্য একাডেমির সবাপতি সাংবাদিক মুহম্মদ নুরুল ইসলা, সাংবাদিক শামসুল হক শারেক প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন